জেএনইউ ক্যাম্পাসে স্বামী বিবেকানন্দের মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

অনুষ্ঠানের বিরোধিতায় মোদী গো-ব্যাক লেখা পোস্টার পড়ল জেএনইউ ক্যাম্পাসে।

By: New Delhi  November 12, 2020, 8:34:37 PM

বৃহস্পতিবার দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে বসল বহু প্রতীক্ষীত স্বামী বিবেকানন্দের মূর্তি। যে স্বামীজির মূর্তি বিকৃত করার অভিযোগ উঠেছিল জেএনইউয়ের পড়ুয়াদের বিরুদ্ধে। এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বামীজির মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উন্মোচনের পর স্বামীজির আদর্শ নিয়ে পাঠ দিলেন মোদী। বললেন, “স্বামীজি চেয়েছিলেন, ভারতের শিক্ষাব্যবস্থা প্রত্যেককে আত্মবিশ্বাসী করুক। সবদিক থেকে আত্মনির্ভর করার কথা বলেছিলেন তিনি। নয়া শিক্ষানীতি সেই পথেই নিয়ে যাবে দেশকে।”

তিনি এদিন দাবি করেছেন, “ভারতের যুব সম্প্রদায় গোটা বিশ্বের কাছে দৃষ্টান্ত স্থাপন করেছে। ব্র্যান্ড ভারতের দূত হলেন ছাত্র-যুবরা। বিশ্বের সামনে ভারতের সংস্কৃতি ও ঐতিহ্যের প্রতিনিধিত্ব করেছেন যুব সমাজ। এটা আমাদের দায়িত্ব যে, স্বামীজির দর্শনকে উপলব্ধি করার। ব্রিটিশ সাম্রাজ্যের অধীনে যখন দেশ অত্যাচারিত হচ্ছে, সেই সময় স্বামীজি মিশিগান বিশ্ববিদ্যালয়ে গিয়ে গত শতাব্দীতে দাঁড়িয়ে বলেছিলেন, আগামী শতাব্দী ভারতের হবে। স্বামীজির সেই দৃষ্টিভঙ্গিকে আমাদের উপলব্ধি করা প্রধান দায়িত্ব।”

আরও পড়ুন দেশের ইতিহাসে প্রথম মন্দা! মোদীর ঘাড়েই দোষ চাপালেন রাহুল

প্রসঙ্গত, গত বছর নভেম্বর মাসে জেএনইউ ক্যাম্পাসে মূর্তি উন্মোচনের আগেই কেউ বা কারা সেটিকে বিকৃত করে এবং অশালীন শব্দ লিখে দেয়। সেই সময় জেএনইউ কর্তৃপক্ষ পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছিল। এদিনের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক এবং জেএনইউয়ের ভিসি জগদেশ কুমার। তবে এদিন, অনুষ্ঠানের বিরোধিতায় মোদী গো-ব্যাক লেখা পোস্টার পড়ল জেএনইউ ক্যাম্পাসে। পড়ুয়ারা বিক্ষোভ দেখানোর জন্য ক্যাম্পাসের মধ্যে উপস্থিত হন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pm modi unveils swami vivekanandas statue in jnu

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং