বড় খবর

গত পাঁচ বছরে ৫৮টি দেশ ঘুরেছেন মোদী, খরচ হয়েছে প্রায় ৫১৮ কোটি টাকা: কেন্দ্র

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, এর মধ্যে পাঁচবার মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চিনে সফর করেছেন প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদী। ফাইল ছবি

ক্ষমতায় আসার পর থেকেই বিরোধীদের সমালোচনার কেন্দ্রবিন্দুতে থেকেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ সফর। প্রধানমন্ত্রী বিশ্বের বিভিন্ন দেশে সফর করায় সরকারি কোষাগার থেকে কত টাকা খরচ হয়েছে তা জানতে বহু আরটিআই হয়েছে। মঙ্গলবার রাজ্যসভায় ২০১৫ সাল থেকে নরেন্দ্র মোদীর বিদেশ সফরে কত টাকা খরচ হয়েছে তার একটা পরিসংখ্যান পেশ করল কেন্দ্র। কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরণ রাজ্যসভায় এদিন জানিয়েছেন, ২০১৫ সাল থেকে এখনও পর্যন্ত ৫৮টি দেশে সফর করেছেন মোদী। মোদীর বিদেশ সফরে খরচ হয়েছে ৫১৭.৮২ কোটি টাকা।

মুরলীধরণ জানিয়েছেন, এর মধ্যে পাঁচবার মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চিনে সফর করেছেন। আর বেশ কয়েকবার সিঙ্গাপুর, জার্মানি, ফ্রান্স, শ্রীলঙ্কা এবং সংযুক্ত আরব আমিরশাহীতে সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর শেষ সফর ছিল ২০১৯ সালে ১৩-১৪ নভেম্বর ব্রাজিলে। সেখানে ব্রিকস (BRICS) সম্মেলনে যোগ দিয়েছিলেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন, প্রধানমন্ত্রীর এই দেশগুলিতে সফরের ফলে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত হয়েছে, আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুগুলির আলোচনার মাধ্যমে পারস্পরিক বোঝাপড়া বেড়েছে। বাণিজ্য, প্রযুক্তি, প্রতিরক্ষা, বৈদেশিক লগ্নির ক্ষেত্রে এই দেশগুলির সঙ্গে সম্পর্কের উন্নতি হয়েছে। তিনি বলেছেন, “এর ফলে ভারতের জাতীয় উন্নয়নের জন্য আর্থিক বৃদ্ধি ও দেশের মানুষের শ্রীবৃদ্ধি হয়েছে।”

আরও পড়ুন মার্চ-জুনে ১ কোটিরও বেশি পরিযায়ী নিজেদের রাজ্য়ে ফিরেছেন: কেন্দ্র

এদিকে, কেন্দ্রীয় মন্ত্রী নেপাল নিয়েও বক্তব্য রেখেছেন রাজ্যসভায়। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, সরকার কি এটা জানে নেপাল চিনের সঙ্গে বেশ কিছু বাণিজ্য চুক্তি করেছে গত কয়েক বছরে, যাতে ভারত নির্ভরতা থেকে তারা বেরিয়ে আসতে পারে। তাতে তিনি বলেছেন, নয়াদিল্লির সঙ্গে কাঠমান্ডুর সম্পর্ক নিজস্ব অবস্থানেই রয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi visited 58 countries since 2015 costs rs 517 crore govt

Next Story
কয়েক সপ্তাহের মধ্য়েই ভারতে শুরু হবে রাশিয়ার স্পুটনিক ফাইভ ভ্য়াকসিনের ট্রায়ালSputnik-V vaccine
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com