বড় খবর

ভারতের আত্মবিশ্বাসকে বহুগুণে বাড়িয়ে তুলবে এই বাজেট: মোদী

“২০২১ সালের বাজেট প্রবৃদ্ধি জাগিয়ে তুলবে এবং ভারতের স্বনির্ভরতা বাড়িয়ে তুলবে। এটি জীবনযাত্রার স্বাচ্ছন্দ্যকে জোরদার করার দিকে মনোনিবেশ করেছে।”

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কেন্দ্রীয় বাজেট পেশ করার পর থেকেই নানা মহলে চর্চার মূল বিষয় হয়ে উঠেছে এই বাজেট। অনেকেই প্রশ্ন তুলেছে এই বাজেটে আদৌ কতটা সুবিধা পেল দেশ! তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন এই বাজেট আত্মনির্ভর ভারত গঠনের। প্রচুর সুযোগ-সুবিধা রয়েছে এই বাজেটে। নমো জানিয়েছেন, “২০২১ সালের বাজেট প্রবৃদ্ধি জাগিয়ে তুলবে এবং ভারতের স্বনির্ভরতা বাড়িয়ে তুলবে। এটি জীবনযাত্রার স্বাচ্ছন্দ্যকে জোরদার করার দিকে মনোনিবেশ করেছে।”

যদিও একটি বিষয় ঠিক যে করোনা আবহ, লকডাউনের মত পরিস্থিতিতে এই বাজেট খুব গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী বলেন, “এই বাজেট সর্বাত্মক উন্নয়নের কথা বলে। এটি অত্যন্ত সক্রিয় বাজেট।” এদিন কৃষকদের প্রসঙ্গে মোদী বলেন, “বাজেট কৃষকদের আয় বাড়ানোর দিকে আলোকপাত করেছে, এ দিকে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। কৃষকরা সহজেই ঋণ পেতে পারবেন। কৃষি অবকাঠামো তহবিলের সহায়তায় এপিএমসি মার্কেটগুলিকে শক্তিশালী করার ব্যবস্থা করা হয়েছে।”

আরও পড়ুন, আয়করে নেই বড় ঘোষণা, কতটা সুবিধা পেল মধ্যবিত্তরা?

উল্লেখ্য, কৃষি ক্ষেত্রের বাজেটে অর্থমন্ত্রী বলেন, “এমএসপি আরও দেড় গুণ দেওয়া হবে ন্যূনতম সহায়ক মূল্য হিসেবে। সরকারি প্রোকিউরমেন্ট আগের মত চলবে। গমের জন্য ৩৩ হাজার কোটি টাকা ২০১২-১৩তে দেওয়া হয়েছিল। ২০২০-২১ সালে ৭৫ হাজার কোটি টাকা দেওয়া হচ্ছে। ৪৩.৩৬ লক্ষ টাকা সাহায্য দেওয়া হয়েছে কৃষকদের। ধানের জন্য ২০১৩-১৪ সালে ৬৩ হাজার কোটি টাকা দেওয়া হয়েছিল। ২০২০-২১ সালে ১ লক্ষ ৭২ হাজার কোটি টাকা সাহায্য দেওয়া হবে। ১.৫৪ কোটি কৃষক উপকৃত হচ্ছেন।”

আরও পড়ুন, বিধানসভা নির্বাচনের আগে বাজেটে কী পেল বাংলা? শূন্য হাতে রইল কোন কোন ক্ষেত্র?

মোদী এও বলেন, “অনেকে ভেবেছিলেন যে আমরা সাধারণ মানুষের উপর করের বোঝা চাপিয়ে দেব। তবে আমরা স্বচ্ছ বাজেটের দিকে মনোনিবেশ করেছি। আমরা বৃদ্ধির জন্য নতুন সুযোগকে আরও প্রশস্ত করার, আমাদের যুব সমাজের জন্য নতুন উন্নয়ন, মানবসম্পদে এক নতুন উচ্চতর, নতুন বিকাশ করার পদ্ধতিকে গ্রহণ করেছি।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Pm narendra modi budget focuses on increasing farmers income all round development

Next Story
কৃষক আন্দোলন নিয়ে বিরোধীদের সঙ্গে আলোচনার দাবিতে ‘চুপ’ কেন্দ্র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com