scorecardresearch

বড় খবর

ফ্রান্সে ইতিহাস ম্যাক্রনের, দ্বিতীয়বার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় শুভেচ্ছা মোদীর

দ্বিতীয়বারের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ইমানুয়েল ম্যাক্রন।

PM Narendra Modi congratulates French president Emmanuel Macron on his reelection
ইমানুয়েল ম্য়াক্রনকে শুভেচ্ছা মোদীর।

দ্বিতীয়বারের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ইমানুয়েল ম্যাক্রনকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত ২০ বছরের মধ্যে এই প্রথম তিনি ফ্রান্সে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। ঐতিহাসিক এই জয়ের পর ম্যাক্রনকে তাঁর বন্ধু বলে অভিহিত করে প্রধানমন্ত্রী বলেন, “ভারত-ফ্রান্স কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর করার জন্য একসঙ্গে কাজ করে যাওয়ার অপেক্ষায় রয়েছি।”

রবিবারই ফ্রান্সের রাজনীতিতে ইতিহাস গড়েছেন ইমানুয়েল ম্যাক্রন। ম্যাক্রন তাঁর প্রতিদ্বন্দ্বী মেরিন লে পেনকে হারিয়ে জয়ী হয়েছেন। ৫৮ শতাংশ ভোট পেয়েছেন ম্যাক্রন। তাঁর প্রতিদ্বন্দ্বী লে পেনের ঝুলিতে গিয়েছে ৪১.৪৬ শতাংশ ভোট। ফ্রান্সের ইতিহাসে ম্যাক্রন হবেন তৃতীয় প্রেসিডেন্ট যিনি পরপর দু’বার এই আসনে বসলেন।

ম্যাক্রনের আগে মাত্র দু’জন ফ্রান্সে পরপর দু’বার প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছিলেন। ৪৪ বছরের ম্যাক্রন ২০১৭ সালে প্রথমবার ফ্রান্সের প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছিলেন।

আরও পড়ুন- করোনা আবহে উৎসবের আনন্দে বেলাগাম না হওয়ার বার্তা মোদীর

দ্বিতীয়বারের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ভাষণে ম্যাক্রন বলেন, ”কোনও একটি শিবিরের নয়, আমি সবার প্রেসিডেন্ট। অতি-ডানপন্থীদের দূরে রাখার জন্য ধন্যবাদ জানাতে চাই। নতুন ৫ বছর ফ্রান্সে নতুন যুগের সূচনা করবে। আগামী ৫ বছর আপনারা আমার উপর ভরসা রাখুন। এমন একটি সমাজ চাই যেখানে নারী ও পুরুষের মধ্যে সমতা থাকবে।”

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm narendra modi congratulates french president emmanuel macron on his reelection