বড় খবর

ভারতের প্রয়োজন ‘এক দেশ, এক নির্বাচন’, তাৎপর্যপূর্ণ মন্তব্য মোদীর

আলাদা আলাদা নির্বাচনের জন্য ভোটার তালিকা তৈরি করা সময় অপচয় বলে দাবি তাঁর।

ফের ‘এক দেশ, এক নির্বাচনের’ জল্পনা উস্কে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার ৮০তম সর্বভারতীয় প্রিসাইডিং অফিসারদের সম্মেলনে তিনি ‘এক দেশ, এক নির্বাচনের’ জন্য সওয়াল করেন মোদী। কারণ হিসাবে তিনি বলেন, উন্নয়ন কর্মযজ্ঞের পথে বাধা হয়ে দাঁড়ায় কয়েক মাস অন্তর অন্তর নির্বাচন প্রক্রিয়া। এতে প্রিসাইডিং অফিসারদেরও স্বস্তি। বারবার দেশজুড়ে ছোটাছুটি করতে হয় না।

এদিন তিনি ভিডিও কনফারেন্সের বলেন, “এটা কোনও বিতর্কের বিষয় নয়ষ এই মুহূর্তে দেশের প্রয়োজন ‘এক দেশ, এক নির্বাচন’। কয়েক মাস পরপরই দেশে কোনও না কোনও নির্বাচন হয়। কিন্তু তার প্রভাব সরাসরি গিয়ে পড়ে উন্নয়নের কাজে। তাই ভারতের প্রয়োজন ‘এক দেশ, এক নির্বাচন’ প্রক্রিয়া।” প্রধানমন্ত্রী লোকসভা, বিধানসভা এবং পঞ্চায়েত নির্বাচনগুলির জন্য একটি মাত্র ভোটার তালিকা তৈরির উপরে জোর দিয়েছেন। আলাদা আলাদা নির্বাচনের জন্য ভোটার তালিকা তৈরি করা সময় অপচয় বলে দাবি তাঁর।

আরও পড়ুন ভ্য়াকসিন তৈরি কতদূর? সেরাম ইনস্টিটিউট যাচ্ছেন মোদী

কেন ‘এক দেশ, এক নির্বাচন’ প্রয়োজন, তার ব্যাখ্যা দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, সর্দার সরোবর ড্যাম তৈরির কাজ নির্বাচনের জন্যই আটকে গিয়েছিল। অতি গুরুত্বপূর্ণ কাজগুলি আটকে যাওয়ার অন্যতম কারণ বারবার কয়েক মাস পরপর নির্বাচন। তিনি নাম না করে কংগ্রেসের দিকে আঙুল তুলে বলেন, এই কাজগুলি আগেই শেষ হয়ে যেত যদি উন্নয়নকে প্রাধান্য দেওয়া হত। কিন্তু আগে যারা ছিল তারা সেটা হতে দেয়নি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm narendra modi pitches for one nation one election process

Next Story
জেলা পরিষদের ভোটে দাঁড়াতেই কাশ্মীরে মেহবুবার দলের যুবনেতা গ্রেফতার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com