scorecardresearch

বড় খবর

মূলমন্ত্র ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’! জি ২০-এর সভাপতিত্ব পেয়ে গর্বিত, ‘মন কি বাত’-এ মন্তব্য মোদীর 

মন কি বাত-এর ৯৫ তম পর্বে, প্রধানমন্ত্রী মোদী বলেন, সারা দেশের জনগণ আমাকে জানিয়েছে যে তারা কতটা গর্বিত এটা জেনে যে ভারত G20-এর সভাপতিত্ব পেয়েছে।

মূলমন্ত্র ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’! জি ২০-এর সভাপতিত্ব পেয়ে গর্বিত, ‘মন কি বাত’-এ মন্তব্য মোদীর 
বছরের শেষ 'মন কি বাত'-অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রী মোদী প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর জন্মবার্ষিকী্তে তাঁকে স্মরণ করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার (২৭ নভেম্বর, ২০২২) সকাল ১১টায় তার মাসিক রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এর ৯৫তম সংস্করণে ভাষণ দিয়েছেন। ভাষণকালে প্রধানমন্ত্রী বলেন যে ‘আমরা মন কি বাতের ১০০তম পর্বের দিকে এগিয়ে যাচ্ছি। ভারতের জনগণের সঙ্গে সংযোগ স্থাপন আমার জন্য একটি বড় প্রাপ্তি’।  

মন কি বাত-এর ৯৫ তম পর্বে, প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘সারা দেশের জনগণ আমাকে জানিয়েছে যে তারা কতটা গর্বিত যে ভারত G20-এর সভাপতিত্ব পেয়েছে। স্বাধীনতার ৭৫ তম বর্ষপুর্তীতে এটাই ভারতের সবচেয়ে বড় প্রাপ্তি। তিনি বলেন, “কিছুদিন আগে তেলেঙ্গানার হরিপ্রসাদ গারু আমাকে হাতে বোনা একটি G-20 লোগো পাঠিয়েছেন। আমি এই চমৎকার উপহার দেখে অবাক! আমি ভেবেছিলাম তেলেঙ্গানায় বসে থাকা একজন ব্যক্তি G-20 সম্মেলন নিয়ে কতটা উৎসাহিত’।

প্রধানমন্ত্রী বলেন, ‘মন কি বাত শতবর্ষ পূর্ণ করার দিকে এগোচ্ছে। ১৩০ কোটি দেশবাসীর সঙ্গে সংযোগ স্থাপনের জন্য এই কর্মসূচি আমার জন্য আরেকটি মাধ্যম। তিনি বলেন, এই অনুষ্ঠানের প্রতিটি পর্বের আগে দেশের মানুষের পাঠানো চিঠি পড়া এবং তাদের পরামর্শ শোনা আমার জন্য এক ধরনের আধ্যাত্মিক অভিজ্ঞতা’।

আরও পড়ুন: [ জেলেই ‘হাউসকিপিং’ পরিষেবা! ফের নয়া ফুটেজে চাপ বাড়ল আপের, কটাক্ষ বিজেপির ]

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন, ‘সারা দেশের মানুষ আমাকে লিখেছে যে তারা কতটা গর্বিত যে ভারত G20-এর সভাপতিত্ব পেয়েছে। অমৃত কালের অধীনে ভারত এই দায়িত্ব পেয়েছে। G20 এর সভাপতিত্ব আমাদের জন্য একটি সুযোগ। আমাদের বিশ্বব্যাপী উন্নয়নের দিকে নজর দিতে হবে। শান্তি হোক, ঐক্য হোক বা টেকসই উন্নয়ন হোক, ভারতের কাছে এই বিষয়গুলির সাথে সম্পর্কিত চ্যালেঞ্জগুলির সমাধান রয়েছে। জি২০এর জন্য ভারতের থিম হবে এক পৃথিবী, এক পরিবার , এক ভবিষ্যৎ’ ।

মন কি বাত-এ প্রধানমন্ত্রী বলেন, “১৮ নভেম্বর, ভারত মহাকাশ সেক্টরে একটি মাইলফলক অর্জন করেছিল যখন রকেট ‘বিক্রম এস’ মহাকাশে উৎক্ষেপণ করা হয়েছিল। প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে ভারত তার প্রতিবেশী দেশগুলির সঙ্গেও মহাকাশ খাতে তার সাফল্য ভাগ করে নিচ্ছে। গতকালই ভারত একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে, যেটি ভারত ও ভুটান যৌথভাবে তৈরি করেছে। এই স্যাটেলাইট উৎক্ষেপণ ভারত-ভুটানের শক্তিশালী সম্পর্কের প্রতিফলন। মন কি বাত-এ প্রধানমন্ত্রী মোদী বলেন, ড্রোনের ক্ষেত্রেও ভারত দ্রুত এগিয়ে চলেছে। কিছু দিন আগে আমরা দেখেছি কীভাবে ড্রোনের মাধ্যমে আপেল পরিবহন করা হয় হিমাচল প্রদেশের কিন্নরে”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pm narendra modi to address 95th edition of monthly radio programme mann ki baat