এনপিআর কর্মী সন্দেহে টিকাকরণ কর্মীদের কাজে বাধা, মারধর

অভিযুক্ত স্থানীয়রা অবশ্য রবিবারের ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন। উত্তেজনার দরুণ ওই কাজ করে ফেলেছেন বলে দাবি তাদের।

By: New Delhi  January 28, 2020, 11:33:26 AM

পোলিও টিকাকরণের জন্য এলাকার বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের কাজ করছিলেন তিন জন। তাদের দেখেই সন্দেহ জাগে স্থানীয়দের। কেন শিশুর নাম পরিচয়ের সঙ্গে তাদের পরিবারের খুঁটিনাটিও জানতে চাওয়া হচ্ছে। তাহলে কী এই তিন জন এনপিআর-এর তথ্য সংগ্রহ করতে এসেছেন? পোলিও টিকাকরণের কাজে বাধা দেন স্থানীয়রা। শুরু হয় বচসা। এরপরই টিকাকরণের সঙ্গে যুক্ত তিন জন কর্মীকে স্থানীয় বাসিন্দারা মারধর করেন বলে অভিযোগ। ঘটনাটি উত্তরপ্রদেশের মিরাটের লাসারি গেট এলাকার।

গত রবিবারের এই ঘটনায় স্থানীয়দের বিরুদ্ধে লাসারি গেট থানায় অভিযোগ দায়ের করা হয়েছে মিরাটের সিএমও-এর তরফে। ডঃ রাজ কুমার অভইযোগ করে বলেন, ‘জেলার বিভিন্ন জায়গায় পোলিও টিকাকরণের কাজ চলছে। এই কাজের জন্যই লাসারি গেটের লক্ষ্মীপুরায় গিয়েছিল তিন সদস্যের একটি দল। এলাকার কোন বাড়িতে বাচ্চা রয়েছে তা দেখে দেখে বিভিন্ন নথি সংগ্রেহের কাজ করছিলেন তারা। ওই তিন কর্মী এনপিআর-এর কাজ করছেন এই ভেবে স্থানীয়দের বেশ কয়েকজন তাদের ঘিরে ধরেন। শুরু হয় বচসা, এরপরই টিকাকরণ কর্মীদের আক্রমণের মুখে পড়তে হয়। এই ঘটনার বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।’

আরও পড়ুন: এনপিআর-এ মা-বাবার জন্ম তথ্য জানানো বাধ্যতামূলক নয়, জানাল কেন্দ্র

মেডিক্যাল অফিসারের বয়ান অনুশারে, টিকাকরণের কাজের জন্য শিশুর নানান নথি সহ একটি ফর্ম পূরণ করতে হয়। এতে, শিশুর পরিবারের সদস্য, শেষ টিকার সময়, মেডিক্যাল হিস্ট্রি দিতে হয়। সেই কাজ করার সময়ই আপত্তি তোলা হয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

মিরাটের এসএসপি অজয় সাহানি বলেন, ‘মহিলা সহ তিন টিকাকরণ কর্মীর উপর হামলার অভিযোগ মিলেছে। তদন্ত শুরু হবে।’ পরে সিএমও জানান, যাদের বিরুদ্ধে অভিযোগের তির সেই স্থানীয়রা রবিবারের ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন। উত্তেজনার দরুণ সেই অপরাধ হয়েছে বলে দাবি করেছেন অভিযুক্তরা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Polio vaccination team npr mistaken assaulted meerut

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X