বড় খবর

মৃত গরু বা মোষের চামড়া বহন করা অপরাধ নয়, তাৎপর্যপূর্ণ রায় হাইকোর্টের

সফিকুল্লা খান নামে এক ব্যক্তিকে মৃত গরুর চামড়া বোঝাই ভ্যান-সহ গ্রেফতার করে পুলিশ।

গোরক্ষার নামে দেশজুড়ে একাধিক গণপিটুনির ঘটনা, খুনের জেরে কাঠগড়ায় হিন্দুত্ববাদী সংগঠনগুলি। হিন্দি বলয়ে রাজস্থান থেকে শুরু করে উত্তরপ্রদেশ-মধ্যপ্রদেশ-বিহার-ঝাড়খণ্ডে একাধিক ঘটনা ঘটেছে গত ৬ বছরে। এবার গোরক্ষকদের নিয়ে বড় রায় বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চ। সম্প্রতি আদালত জানিয়েছে, মৃত প্রাণীর (গরুই হোক না কেন) চামড়া সঙ্গে থাকলে তা মোটেও কোনও অপরাধ নয়। মহারাষ্ট্র প্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী, গোহত্যা, গোমাংস আমদানি-রফতানি এবং মাংস রাখা আইনত দণ্ডনীয় অপরাধ।

বিচারপতি ভি এম দেশপাণ্ডে এবং অনিল এস কিলোর জানিয়েছেন যে, সরকার যদি আইনে সংশোধনও করে কিন্তু মৃত গরুর বা মোষের চামড়া সঙ্গে থাকা অপরাধ হিসাবে গণ্য হবে না। গত ১৪ ডিসেম্বর সেই রায়দান করে আদালত। সফিকুল্লা খান নামে এক ব্যক্তিকে মৃত গরুর চামড়া বোঝাই ভ্যান-সহ গ্রেফতার করে পুলিশ। তিনি এফআইআর খারিজ করার আবেদন জানিয়ে বম্বে হাইকোর্টে মামলা করেন। তাতেই এই রায় দেয় আদালত।

আরও পড়ুন মাথার দাম ছিল ১৫ লক্ষ টাকা! যৌথবাহিনীর এনকাউন্টারে খতম শীর্ষ মাও কমান্ডার

গত ২০১৮ সালে বজরং দলের স্থানীয় সভাপতি শিবাজি নগর থানায় সফিকুল্লার বিরুদ্ধে এফআইআর দায়ের করেন। পরে পুলিশ তদন্ত করে জানতে পারে, ভ্যানে করে ১৮৭টি মৃত গরুর চামড়া নিয়ে যাচ্ছিলেন সফিকুল্লা। তবে চামড়া থাকলেও আদৌ বেআইনি ভাবে গরু বা মোষ পাচার হচ্ছিল কি না তার কোনও প্রমাণ দেখাতে পারেনি পুলিশ। তাই আদালতের বিচারে মামলাকারী কোনও অপরাধ করেননি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Possession of dead cows skin not an offence says bombay hc

Next Story
মাথার দাম ছিল ১৫ লক্ষ টাকা! যৌথবাহিনীর এনকাউন্টারে খতম শীর্ষ মাও কমান্ডার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com