scorecardresearch

বড় খবর

কয়লার ঘাটতি, অন্ধকারে ডুবতে পারে দিল্লি মেট্রো-সহ একাধিক হাসপাতাল

Several states hit by coal shortage: দিল্লির বিদ্যুৎ মন্ত্রী সত্যেন্দ্র জৈন এই মর্মে কেন্দ্রের কাছে এক চিঠিও দিয়েছেন

Coal crisis in India
Various States hit by coal shortage: কয়লার ঘাটতির কারণে বিদ্যুৎ সঙ্কটে নাজেহাল হতে পারে রাজধানী শহর দিল্লি।

Coal shortage: কয়লার ঘাটতির কারণে বিদ্যুৎ সঙ্কটে নাজেহাল হতে পারে রাজধানী শহর দিল্লি। দিল্লি সরকারের তরফে বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে জানানো হয়, ‘কয়লার ঘাটতির কারণে রাজধানী দিল্লির মেট্রো, হাসপাতাল সহ একাধিক গুরুত্বপূর্ণ স্থানে বিদ্যুতের আকাল দেখা দিতে পারে’।

দিল্লির বিদ্যুৎ মন্ত্রী সত্যেন্দ্র জৈন এই মর্মে কেন্দ্রের কাছে এক চিঠিও দিয়েছেন তাতে বলা হয়েছে জাতীয় রাজধানীতে বিদ্যুৎ সরবরাহকারী বিদ্যুৎ কেন্দ্রগুলিতে পর্যাপ্ত কয়লার প্রাপ্যতা নিশ্চিত করার ব্যপারে অবিলম্বে কেন্দ্রীয় সরকার ব্যবস্থা গ্রহণ করুন, তা না হলে জাতীয় রাজধানীর একাধিক গুরুত্বপূর্ণ স্থানে বিদ্যুতের ঘাটতি দেখা দিতে পারে।

একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে, “দাদরি-২ এবং উনচাহার পাওয়ার স্টেশন থেকে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হওয়ার কারণে, দিল্লি মেট্রো এবং দিল্লির সরকারি হাসপাতাল সহ অনেক গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহে সমস্যা হতে পারে।” দিল্লির বিদ্যুতের চাহিদার ৩০ শতাংশ এই বিদ্যুৎ কেন্দ্রগুলির মাধ্যমে মেটানো হচ্ছে এবং সেখানে কয়লার ঘাটতি দেখা দিচ্ছে।

আরও পড়ুন: সাইবার জালিয়াতি: হেলিকপ্টারে কেদারনাথ যাওয়ার শখে ৮০ হাজার টাকা খোয়ালেন এক ব্যক্তি

জৈন বলেন, সরকার পরিস্থিতির ওপর কড়া নজর রাখছে এবং রাজধানীর কিছু এলাকায় যাতে মানুষ বিদ্যুৎ বিভ্রাটের সম্মুখীন না হয় সেজন্য সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা করা হচ্ছে। সেই সঙ্গে তিনি বলেন, ‘এই বিদ্যুৎ কেন্দ্রগুলি দিল্লির একটা বড় অংশে আধার প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং গ্রীষ্মের মরসুমে দিল্লি মেট্রো রেল কর্পোরেশন, হাসপাতাল এবং জনসাধারণকে অবিচ্ছিন্ন বিদ্যুতের সরবরাহ করে চলেছে’।  

ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন (এনটিপিসি) এর দাদরি-২ এবং ঝাজ্জার (আরাবলি) প্রাথমিকভাবে দিল্লিতে বিদ্যুতের ঘাটতি পূরণে নির্মাণ করা হয়। তবে এখন এই সকল বিদ্যুৎ কেন্দ্রে খুব কম পরিমাণে কয়লা মজুদ রয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে। দাদরি-২, উনচাহার, কাহালগাঁও, ফারাক্কা এবং ঝাজ্জার পাওয়ার স্টেশনগুলি দিল্লিতে প্রতিদিন ১হাজার ৭৫১ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Power crisis could mean power cuts in hospitals delhi metro delhi govt