LIVE: যুগাবসান, পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় প্রণব মুখোপাধ্যায়ের শেষকৃত্য সম্পন্ন

যাবতীয় কোভিড প্রোটোকল মেনে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শেষ কৃত্য সম্পন্ন হল।

By: New Delhi  Sep 1, 2020, 6:42:34 PM

Pranab Mukherjee dead: যাবতীয় কোভিড প্রোটোকল মেনে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শেষ কৃত্য সম্পন্ন হল। শেষ বিদায়ে তাঁকে গার্ড অফ অনার দেওয়া হয়। এদিন দুপুর একটার কিছুটা পরে ১০, রাজাজি মার্গের বাসভবন থেকে লোধি রোডের শশ্মানে নিয়ে যাওয়া হয় প্রণববাবুর মরদেহ। সকালে প্রাক্তন রাষ্ট্রপতিকে শেষ শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাজনৈতিক জীবনে বরাবরই প্রণববাবুর সঙ্গে সব রাজনৈতিক দলের নেতা-নেত্রীরই সুসম্পর্ক ছিল। এদিনও দলমত নির্বিশেষে তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে আসেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-নেত্রীরা।

সোমবার সন্ধ্যায় ভারতীয় রাজনীতিতে নক্ষত্রপতন হয়। শেষ নিশ্বাস ত্যাগ করেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। গত ৩ সপ্তাহ ধরে দিল্লির সেনা হাসপাতালে ভর্তি ছিলেন প্রণববাবু। বাবার মৃত্যুসংবাদ টুইট করে জানান পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়। মৃত্যুকালে প্রণববাবুর বয়স হয়েছিল ৮৪। বর্ণময় রাজনৈতিক জীবনের পাশাপাশি নিপুণ হাতে সামলেছেন প্রশাসনিক দায়িত্ব। প্রণববাবুর প্রয়াণে ভারতীয় রাজনীতি ও প্রশাসনিক জগতে এক যুগের অবসান ঘটল। প্রাক্তন রাষ্ট্রপতির প্রয়াণে ৭ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। Read the Live blog in English

গত ৯ অগাস্ট বাড়ির শৌচাগারে পড়ে গিয়ে মাথায় চোট পান প্রণববাবু। এতে তাঁর মাথায় রক্ত জমাট বেঁধে রয়েছে বলে জানতে পারেন ডাক্তাররা। এরপরই তাঁর মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। তখন থেকেই তাঁর অবস্থা সংকটজনক বলে হাসপাতাল সূত্রে জানা যায়। পাশাপাশি তিনি করোনা আক্রান্ত ছিলেন বলে টুইট করে নিজেই জানিয়েছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি।

বীরভূমের মিরাটি গ্রামের মুখোপাধ্যায় পরিবারের ছোট ছেলে প্রায় সাড়ে চার দশকের সুদীর্ঘ রাজনৈতিক জীবনে সাত বার (পাঁচ বার রাজ্যসভা ও দুই বার লোকসভা মিলিয়ে) সাংসদ হয়েছেন। এছাড়া, কেন্দ্রের বিভিন্ন সরকারে একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রক সামলানোর পাশাপাশি অধিকাংশ মন্ত্রিগোষ্ঠীর শীর্ষ দায়িত্বও পালন করেছেন তিনি। এরপর ২০১২ সালে ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি হিসাবে রাইসিনা হিলের রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করেন প্রণববাবু।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Pranab Mukherjee dead: প্রয়াত প্রণব মুখোপাধ্যায়, সব আপডেট রইল এখানে...

14:32 (IST)01 Sep 20
পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শেষকৃত্য সম্পন্ন।

13:20 (IST)01 Sep 20
সংসদ ভবনে অর্ধনমিত জাতীয় পতাকা

প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে চলছে সাত দিনের জাতীয় শোক পালন। সংসদ ভবনে অর্ধনমিত রয়েছে জাতীয় পতাকা।

10:38 (IST)01 Sep 20
প্রধানমন্ত্রীর শেষ শ্রদ্ধা জ্ঞাপন

প্রণব মুখোপাধ্যায়কে শেষ শ্রদ্ধা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

09:50 (IST)01 Sep 20
জম্মু-কাশ্মীরে ৭ দিনের রাষ্ট্রীয় শোক পালন

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যের প্রয়াণে সাত দিন শোক পালনের ঘোষণা করল জম্মু-কাশ্মীর সরকার। রাজ্য সরকারি সব দফতরে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

08:17 (IST)01 Sep 20
বাংলাদেশ আপনজনকে হারাল: শেখ হাসিনা

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের ‘প্রকৃত বন্ধু’ অভিহিত করে প্রণববাবুর সঙ্গে নিজের ও বঙ্গবন্ধু পরিবারের বহু স্মৃতি স্মরণ করেছেন তিনি। শোকবার্তায় হাসিনা জানিয়েছেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে একজন রাজনীতিবিদ ও আমাদের পরম সুহৃদ হিসেবে প্রণব মুখার্জির অনন্য অবদান কখনো বিস্মৃত হওয়ার নয়। আমি সবসময় মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি। প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে ভারত হারাল একজন প্রাজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে। আর বাংলাদেশ হারাল একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।

08:08 (IST)01 Sep 20
আজ রাজ্য সরকারি দফতর ছুটি

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে রাজ্যের সমস্ত সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত দফতরে আজ ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার।মঙ্গলবার প্রণববাবুর শেষকৃত্য সম্পন্ন না হয়ে তা অন্য কোন দিন হলে তবে ওই দিনও সরকারিভাবে সমস্ত দফতর ছুটি থাকবে। ১ সেপ্টেম্বর পুলিশ দিবস ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রাক্তন রাষ্ট্রপতির রাষ্ট্রীয় শোক শেষ হওয়ার পর তাঁর সম্মানার্থে পুলিশ দিবস উদযাপন হবে ৮ সেপ্টেম্বর।

22:55 (IST)31 Aug 20
বিদায় নিলেন ‘ম্যান অফ অল সিজনস’, পড়ে রইল কয়েক টুকরো বিতর্ক

একের পর এক শারীরিক অসুস্থতার বাঁধন কাটিয়ে চুরাশি বছরেই জীবনাবসান ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়ের। বয়স হয়েছিল চুরাশি। নিউ দিল্লির সেনা হাসপাতাল থেকে যখন খবর এল মুহুর্তে শোকস্তব্ধ দেশের সব মহল।

বিশেষত্ব সেখানেই। প্রণব মুখোপাধ্যায় সেই রাজনৈতিক ব্যক্তিত্ব যিনি সুদীর্ঘ রাজনৈতিক জীবন কাটানোর কার্যত রেকর্ড গড়েছেন। পাঁচ দশকেরও বেশি সময় ধরে রাজনৈতিক ক্ষেত্রে তাঁর উপস্থিতি নজির সৃষ্টি করেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল তাঁর ঘটনাবহুল জীবন প্রকাশের চেয়ে তিনি কিন্তু অনেক গোপনীয়তা লুকিয়ে রেখেছিলেন। বিস্তারিত পড়ুন

22:44 (IST)31 Aug 20
মঙ্গলবার শেষযাত্রায় প্রণব মুখোপাধ্যায়

মঙ্গলবার দুপুর ২টোয় নয়া দিল্লির লোদি রোড শ্মশানে শেষকৃত্য় সম্পন্ন হবে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের।

21:50 (IST)31 Aug 20
প্রণব-কন্য়াকে চিঠি সোনিয়ার

প্রণব মুখোপাধ্য়ায়ের প্রয়াণে শোকপ্রকাশ করে প্রাক্তন রাষ্ট্রপতির কন্য়া শর্মিষ্ঠা মুখোপাধ্য়ায়কে চিঠি দিলেন কংগ্রেসের চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। সোনিয়া লিখেছেন, ''উনি প্রতিটি পদেই আলাদা স্বাতন্ত্র্য় তৈরি করেছিলেন। দলমত নির্বিশেষে রাজনৈতিক নেতাদের সঙ্গে তাঁর ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে উঠেছিল। ৫ দশকেরও বেশি সময় ধরে জাতীয় রাজনীতি, কংগ্রেস দল ও কেন্দ্র সরকারের অবিচ্ছেদ্য় ও গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছিলেন তিনি''।

21:45 (IST)31 Aug 20
কেন প্রধানমন্ত্রীর কুর্সি পাননি প্রণব মুখোপাধ্যায়?

দেশের জরুরী অবস্থা হোক কিংবা কংগ্রেস অন্দরে সঙ্কট, রাজনৈতিক জীবনের প্রতিটি ক্ষেত্রে হাতশিবিরের ‘চাণক্য’ ছিলেন কীর্ণাহারের ভূমিপুত্র। কিন্তু যা হওয়ার ছিল, যে পদ পাওয়ার ছিল তা কিন্তু তিনি পাননি! কেন? না এর কোনও সরকারি কারণ নেই। থাকাও অসম্ভব। কিন্তু বেশ কয়েকটি ঘটনা যেন নির্দেশ দেয় সেই প্রশ্নের। সবিস্তারে পড়ুন, প্রণব মুখাপাধ্যায়: কংগ্রেস যাঁকে কোনওদিন প্রধানমন্ত্রী হতে দিল না

21:20 (IST)31 Aug 20
প্রাক্তন রাষ্ট্রপতির প্রয়াণে শোকার্ত থারুর

আমাদের অনেকের কাছে এই ক্ষতি ব্য়ক্তিগত: শশী থারুর।

21:00 (IST)31 Aug 20
অপূরণীয় ক্ষতি: মোহন ভাগবত


প্রণব মুখোপাধ্য়ায়ের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন আরএসএস প্রধান মোহন ভাগবত। টুইটে ভাগবত লিখেছেন, ''ওঁর কাছে দেশের স্বার্থ সর্বোচ্চ ছিল। রাজনৈতিক অস্পৃশ্য়তায় উনি বিশ্বাস করতেন না...উনি আরএসএসের কাছে একজন গাইডের মতো। ওঁর মৃত্য়ুতে অপূরণীয় ক্ষতি হল''।

20:24 (IST)31 Aug 20
প্রাক্তন রাষ্ট্রনেতার প্রয়াণে ভারাক্রান্ত বাংলার রাজনৈতিক মহল

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে বাংলা তথা দেশের রাজনৈতিক জগতে শূন্যতার সৃষ্টি হয়েছে। বাংলার রাজনৈতিক মহলও ভারাক্রান্ত প্রাক্তন রাষ্ট্রনেতার প্রয়াণে। কেউ বলছেন উজ্জ্বল নক্ষত্রের পতন হল। কারও মতে একটা যুগের অবসান। তিনি ছিলেন কারও কারও অভিভাবক। তাঁর মৃত্যুতে দেশের রাজনীতিতে অপূরণীয় শূন্যতার সৃষ্টি হয়েছে তা মানছেন বিশিষ্ট রাজনৈতিকরা। বিস্তারিত পড়ুন

19:52 (IST)31 Aug 20
রাষ্ট্রীয় শোক ঘোষণা কেন্দ্রের


প্রণব মুখোপাধ্য়ায়ের প্রয়াণে দেশজুড়ে ৭ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হল। আজ থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত দেশে রাষ্ট্রীয় শোক পালন করা হবে।

19:27 (IST)31 Aug 20
স্মৃতি সরণিতে প্রণব স্মরণ, রইল বিরল কিছু ছবি

২০১২ সালে তিনি প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন প্রণব মুখপাধ্যায়। জন্মস্থান বীরভূমে অবশ্য তিনি 'পল্টু দা' বলেই খ্যাত ছিলেন। একসময় তিনি এও বলেছিলেন যে রাষ্ট্রপতি পদে মনমোহন সিংকে হয়তো তাঁর জায়গায় পাঠান যেতে পারে। কিন্তু ভাগ্যের পরিকল্পনা অন্য কিছু ছিল। বিস্তারিত পড়ুন, এক নজরে প্রণব জীবন

19:20 (IST)31 Aug 20
রাষ্ট্রপতি ভবনে অর্ধনমিত জাতীয় পতাকা

প্রয়াত প্রণব মুখোপাধ্য়ায়, রাষ্ট্রপতি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করা হল।

18:53 (IST)31 Aug 20
প্রণবদা একজন লেজেন্ড, খুব মিস করব: মমতা

'প্রণবদা'কে হারিয়ে শোকস্তব্ধ মমতা বন্দ্য়োপাধ্য়ায়। টুইটারে বাংলার মুখ্য়মন্ত্রী লিখেছেন, ''কত স্মৃতি রয়েছে। প্রণবদাকে ছাড়া দিল্লি সফর অকল্পনীয়। রাজনীতি থেকে অর্থনীতি, সব ক্ষেত্রেই উনি একজন লেজেন্ড। সবসময় কৃতজ্ঞ থাকব। গভীরভাবে মিস করব ওঁকে। অভিজিৎ ও শর্মিষ্ঠাকে সমবেদনা। একটা যুগের অবসান...''।

18:49 (IST)31 Aug 20
জয়ন্ত ঘোষালের কলমে 'প্রণবদা'

পশ্চিমবঙ্গের বীরভূম জেলার ছোট্ট গ্ৰাম মিরাটির সেই ছোট্ট বালকটি কী ভাবে একদিন রাজধানী শাহি দিল্লি এসে পৌছলেন, কীভাবে তিনি প্রবেশ করলেন রাইসিনা হিলসের প্রাসাদে? সবিস্তারে পড়ুন এখানে- প্লিস ডোন্ট ফরগেট আই ওয়াস দ‍্য নম্বর টু অফ মিসেস ইন্দিরা গান্ধী, বলেছিলেন প্রণবদা’

18:46 (IST)31 Aug 20
বীরভূমের গ্রাম থেকে দিল্লি দরবার, এক অকল্পনীয় যাত্রা

ভারতীয় রাজনীতি এবং প্রশাসনিক জগতে একটি অধ্যায় সমাপ্ত হল। প্রয়াত হলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। বীরভূমের মিরাটি গ্রামের মুখোপাধ্যায় পরিবারের ছোট ছেলে প্রায় সাড়ে চার দশকের সুদীর্ঘ রাজনৈতিক জীবনে সাত বার (পাঁচ বার রাজ্যসভা ও দুই বার লোকসভা মিলিয়ে) সাংসদ হয়েছেন। এছাড়া, কেন্দ্রের বিভিন্ন সরকারে একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রক সামলানোর পাশাপাশি অধিকাংশ মন্ত্রিগোষ্ঠীর শীর্ষ দায়িত্বও পালন করেছেন তিনি। এরপর ২০১২ সালে ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি হিসাবে রাইসিনা হিলের রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করেন প্রণববাবু। সবিস্তারে পড়ুন-প্রয়াত প্রণব: বীরভূমের গ্রাম থেকে দিল্লি দরবার, এক অকল্পনীয় যাত্রা

18:42 (IST)31 Aug 20
প্রণব মুখোপাধ্য়ায়ের বিরল ছবি, এক্সপ্রেস আর্কাইভ থেকে

18:39 (IST)31 Aug 20
প্রয়াত প্রণব, শোকার্ত রাহুল

'গভীরভাবে শোকাহত', টুইট রাহুল গান্ধীর

18:37 (IST)31 Aug 20
শোকপ্রকাশ অমিত শাহের

'প্রণব মুখোপাধ্য়ায়ের প্রয়াণে ভারতীয় রাজনীতিতে এক গভীর শূন্য়তা তৈরি হল', টুইট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের।

18:34 (IST)31 Aug 20
শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

'প্রণব মুখোপাধ্য়ায়ের প্রয়াণে শোকস্তব্ধ ভারত', এ ভাষাতেই শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

18:26 (IST)31 Aug 20
প্রণববাবুর প্রয়াণে শোকপ্রকাশ রাষ্ট্রপতির

টুইটারে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ লিখেছেন, ''প্রণব মুখোপাধ্য়ায় আর নেই। ওঁর প্রয়াণে এক যুগের অবসান হল...ওঁর পরিবারকে সমবেদনা...''

১৯৮৪ সালে ইন্দিরা গান্ধীর মৃত্যুর পর এবং ২০০৪ সালে সোনিয়া গান্ধি প্রধানমন্ত্রী পদ প্রত্যাখ্যান করায় দু’বার ভারতের প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ এসেছিল প্রণব মুখোপাধ্যায়ের সামনে। তবে শেষ পর্যন্ত সেই সুযোগ বাস্তবে রূপান্তরিত হয়নি। কিন্তু, প্রধানমন্ত্রী না হলেও কংগ্রেস দলে এবং কেন্দ্রীয় সরকারে একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন ‘ক্রাইসিস ম্যানেজার’ প্রণব।

আগাগোড়া কংগ্রেসি ঘরানার প্রণব মুখোপাধ্যায় স্বল্প সময়ের জন্য জাতীয় কংগ্রেস ছেড়ে বেরিয়ে এসেছিলেন। ১৯৮৬ সালে তিনি রাষ্ট্রীয় সমাজবাদী কংগ্রেস প্রতিষ্ঠা করেছিলেন। তবে বছর তিনেক পরই সেই দল কংগ্রেসের সঙ্গে মিশে যায়।

Web Title:

Pranab mukherjee dead former president passes away at 84 live update

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
বেসুর শুভেন্দু
X