scorecardresearch

বড় খবর

আত্মজীবনী প্রকাশ নিয়ে বিবাদ চরমে! টুইট যুদ্ধে প্রণব পুত্র-কন্যা

নিজের দাদার এই অভিযোগের বিরোধিতা করেছেন শর্মিষ্ঠা। সাফ জানান তাঁর বাবা প্রণব মুখোপাধ্যায় অসুস্থ হওয়ার আগেই এই বইয়ের ম্যানুস্ক্রিপ্ট শেষ করে গিয়েছিলেন।

দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের আত্মজীবনী ‘দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ারস’ (The Presidential Years) বই প্রকাশ নিয়ে বিবাদ চরমে ওঠে প্রণব পুত্র অভিজিৎ এবং কন্যা শর্মিষ্ঠার মধ্যে। ২০২১-এর জানুয়ারিতেই এই বইটি প্রকাশ হওয়ার কথা রয়েছে। এদিকে এর মধ্যেই এমন মুখোপাধ্যায় পরিবারের মধ্যেই এমন বিবাদে অবাক সব মহল।

মঙ্গলবার এই বই প্রকাশ নিয়ে টুইটে সোচ্চার হন প্রণব-পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়। এই বই প্রকাশের আগেই সংবাদমাধ্যমে সেই বইয়ের লেখা প্রকাশ্যে আনা হয়েছে এমনই অভিযোগ তুললেন তিনি। এখনও পর্যন্ত অপ্রকাশিত ওই আত্মকথার পাণ্ডুলিপি তিনি নিজে খতিয়ে দেখতে চান। ওই আত্মকথা বই হিসাবে প্রকাশ, বা তার কোনও অংশবিশেষ কোথাও প্রকাশ করার আগে অভিজিতের লিখিত অনুমতিও জরুরি।

যদিও নিজের দাদার এই অভিযোগের বিরোধিতা করেছেন শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। প্রণব-কন্যা সাফ জানান তাঁর বাবা প্রণব মুখোপাধ্যায় অসুস্থ হওয়ার আগেই এই বইয়ের ম্যানুস্ক্রিপ্ট শেষ করে গিয়েছিলেন। বইয়ের চূড়ান্ত খসড়ায় প্রাক্তন রাষ্ট্রপতির হাতে লেখা নোট ও মন্তব্যও রয়েছে। ‘সস্তা প্রচারে’র জন্যই বাবার আত্মকথা প্রকাশে ‘অহেতুক বাধা’র সৃষ্টি করছেন অভিজিৎ।

অভিজিতের মন্তব্যর বিরুদ্ধে প্রণব-কন্যা বলেন, “চূড়ান্ত খসড়াটিতে আমার বাবার হাতে লেখা নোট এবং মন্তব্য রয়েছে যা কঠোরভাবে মেনে চলা হয়েছে। এ নিয়ে সস্তা প্রচারের উদ্দেশ্যে বইয়ের প্রকাশনা বন্ধ করার চেষ্টা করা কারও উচিত নয়। এতে প্রয়াত বাবাকে অশ্রদ্ধাই করা হবে।”

সম্প্রতি রাজনৈতিক জীবন নিয়ে আত্মজীবনীমূলক বইয়ের সিরিজে প্রণব মুখোপাধ্যায়ের বইয়ের সারাংশ থেকে উদ্ধৃত করে বলা হয়েছে, “‘কংগ্রেসের অনেক সদস্যই মনে করেছিলেন যে ২০০৪ সালে আমি প্রধানমন্ত্রী হলে ২০১৪-র ভরাডুবি এড়ান যেত। যদিও আমি তাতে বিশ্বাস করি না। আমি বিশ্বাস করি যে আমার রাষ্ট্রপতি হওয়ার পরই কংগ্রেস রাজনৈতিকভাবে দিক ভ্রান্ত হয়ে পড়েছিল। সোনিয়া গান্ধী দলের সব দিক সামলাতে পারছিল না। সংসদে বেশিরভাগ সময়ই ডঃ মনমোহন সিং অনুপস্থিত থাকায় সাংসদদের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক রাখতে ব্যর্থ হয়েছিলেন তিনি। যার দরুন ফলাফল খারাপ হয়েছে।’

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pranab mukherjees son and daughter in tweet war over his memoir