scorecardresearch

বড় খবর

Pranab-RSS: হেডগেওয়ারের প্রশংসা, সহনশীলতার ধারণায় জোর প্রাক্তন রাষ্ট্রপতির

ভারত মায়ের সেরা সন্তান বলেও হেডগেওয়ারকে অভিহিত করেছেন প্রাক্তন রাষ্ট্রপতি। এদিন নাগপুরে আর এস এস দফতরে পৌঁছনোর পর প্রণব মুখোপাধ্যায়কে স্বাগত জানান আরএসএস প্রধান মোহন ভাগবত।

Pranab at Nagpur Rss
সংঘ প্রতিষ্ঠাতা হেডগেওয়ারকে ভারতের সেরা সন্তান বলে অভিহিত করলেন প্রাক্তন রাষ্ট্রপতি
সংঘ প্রতিষ্ঠাতা হেডগেওয়ারের উদ্দেশে শ্রদ্ধা নিবেদন তাঁর ঘোষিত পরিকল্পনায় ছিল না। নাগপুর পৌঁছে নিজের কর্মসূচিতে সেটাও জুড়ে নিলেন প্রণব মুখোপাধ্যায়। শুধু তাই নয়, ভারত মায়ের সেরা সন্তান বলেও হেডগেওয়ারকে অভিহিত করেছেন প্রাক্তন রাষ্ট্রপতি। এদিন নাগপুরে আর এস এস দফতরে পৌঁছনোর পর প্রণব মুখোপাধ্যায়কে স্বাগত জানান আরএসএস প্রধান মোহন ভাগবত।

প্রণব মুখোপাধ্য়ায় এদিন তাঁর ভাষণে বলেন, সহনশীলতাই ভারতের শক্তি। এ দেশ একাধিক শাসকের দ্বারা শাসিত হলেও ৫০০০ বছরের পুরনো সভ্যতা যে ধ্বংস হয়নি সে কথা মনে করিয়ে দিয়ে এদিনের বক্তব্যে দেশকে ও সমাজকে শারীরিক ও মৌখিক সমস্ত রকম হিংসার হাত থেকে মুক্ত করার কথা বলেন প্রাক্তন রাষ্ট্রপতি। প্রণব বলেন, আধুনিক ভারতের ধারণা  কোনও ধর্ম বা জাতির দ্বারা আবদ্ধ নয়। এ দেশ অর্থনীতিতে দ্রুত অগ্রসর হওয়া সত্ত্বেও সুখসূচকে যে ভারত নিম্নগামী সে কথা এদিনের ভাষণে উল্লেখ করেছেন প্রণব।

আরএসএসের অনুষ্ঠানে প্রণবের যোগদান নিয়ে ক্ষোভপ্রকাশ করেছেন অনেক কংগ্রেস নেতা। গতকালই এ নিয়ে মুখ খুলেছিলেন স্বয়ং প্রণবকন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। তিনি বলেছিলেন, প্রণব আরএসএসের অনুষ্ঠানে গিয়ে কী বলছেন, তার চেয়েও গুরুত্বপূর্ণ হয়ে থাকবে, তাঁর উপস্থিতির ফোটোগ্রাফ, যা কাজে লাগাবে গেরুয়াবাহিনী।

আরও পড়ুন, Pranab-RSS: নাগপুরে প্রণব, বাবাকে পরামর্শ শর্মিষ্ঠার

প্রণবের আরএসএস কর্মসূচিতে যোগদান নিয়ে ক্ষোভপ্রকাশ করেছেন কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল। ট্যুইট করে তিনি বলেছেন, এমনটা আশা করেননি তিনি।

প্রণবের নাগপুর উপস্থিতি শুধু বহু কংগ্রেসকর্মী নয়, বহুত্বে বিশ্বাসী ভারতীয় নাগরিকদের কাছেও আঘাত বলে মনে করছেন কংগ্রেস নেতা আনন্দ শর্মা।

এদিনের ভাষণে মোহন ভাগবত ভারতে জন্মগ্রহণকারী সব নাগরিকই যে মাতৃভূমিকে পূজার অধিকারী সে কথা মনে করিয়ে দিয়ে বলেন, আরএসএসের কাছে কোনও ভারতীয়ই অস্পৃশ্য নন। তিনি বলেন, সংঘ বৈচিত্র্যের মধ্যে ঐক্যের ধারণায় বিশ্বাসী।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pranab rss former indian president at nagpur praises rss founder hedgewar bengali