scorecardresearch

বড় খবর

পেগাসাস নিয়ে রাজ্যের কমিশনের সামনে এখনই হাজিরা নয়, জানালেন প্রশান্ত কিশোর

পেগাসাস-কাণ্ডের তদন্তে আলাদা করে কমিশন গড়েছে রাজ্য সরকার।

Prashant Kishore will not attend at pegasus commission which is established by wb govt

পেগাসাস-কাণ্ডে রাজ্য সরকারের তৈরি কমিশন রাহুল গান্ধী, অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত কিশোর-সহ মোট ২১ জনকে তলব করেছিল বলে জানা গিয়েছে। তবে রাজ্যের তৈরি এই কমিশনের সদস্যদের সঙ্গে এখনই দেখা করতে যেতে পারছেন না বলে জানিয়ে দিলেন ভোকুশলী প্রশান্ত কিশোর। পরবর্তী কোনও সময়ে তিনি কমিশনের সঙ্গে দেখা করবেন বলে জানিয়েছেন।

চলতি বছরের জুলাই মাসে পেগাসাস নিয়ে তোলপাড় পড়ে যায় বিশ্বের একাধিক দেশে। অভিযোগ, ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাসকে কাজে লাগিয়ে একাধিক দেশের প্রথম সারির রাজনীতিবিদ থেকে শুরু করে, বিচারপতি, সাংবাদিক, বিরোধী দলের নেতা, সামরিক কর্তার ফোনে আড়ি পাতা হয়েছে। ভারতেও শিল্পপতি, সামরিক কর্তা, বিশিষ্ট রাজনীতিবিদ, এমনকী খোদ মোদী মন্ত্রিসভার কয়েকজন সদস্যের ফোনেও আড়ি পাতা হয়েছিল বলে অভিযোগ ওঠে।

এক্ষেত্রে কেন্দ্রীয় সরকারকেই কাঠগড়ায় তুলে সমালোচনায় সরব হয় বিরোধীরা। এমনকী এব্যাপারে সুপ্রিম কোর্টে মামলা পর্যন্ত হয়েছে। সংবাদসংস্থা ‘দ্য ওয়ার’-এর প্রতিবেদনে বলা হয়, ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাস কাজে লাগিয়ে রাহুল গান্ধী থেকে শুরু করে অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত কিশোরের মতো ব্যক্তিদের ফোনে আড়ি পাতা হয়েছে। পেগাসাস নিয়ে মামলার পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টও কেন্দ্রের বক্তব্যে খুশি নয়। সুপ্রিম কোর্টের নজরদারিতে পেগাসাস তদন্তে বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে।

আরও পড়ুন- পুরভোটের প্রস্তুতি ও বাহিনী মোতায়েন: রাজ্য নির্বাচন কমিশনারকে ফের তলব রাজ্যপালের

এরই পাশাপাশি পশ্চিমবঙ্গ সরকারও পেগাসাস তদন্তে কমিশন তৈরি করেছে। শীর্ষ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতি মদন লকুর ও হাইকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যকে নিয়ে গঠিত হয়েছে রাজ্যের কমিশন। সেই কমিশনই পেগাসাস কাণ্ডের তদন্তে বেশ কয়েকজনকে তলব করেছে।

তালিকায় রয়েছেন রাহুল গান্ধী থেকে শুরু করে অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত কিশোর-সহ বেশ কয়েকজন। তবে আপাতত কমিশনে হাজির দিতে পারছেন না প্রশান্ত কিশোর। কমিশনকে চিঠি লিখে সেকথা জানিয়ছেন পিকে। পরবর্তী সময়ে তিনি কমিশনের সদস্যদের সামনে হাজিরা দিতে পারবেন বলেও জানিয়েছেন।

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Prashant kishore will not attend at pegasus commission which is established by wb govt