বড় খবর

উমর খালিদের মুক্তির দাবিতে সোচ্চার অমিতাভ ঘোষ-মীরা নায়াররা

ফেব্রুয়ারিতে দিল্লিতে হিংসার ঘটনায় খালিদকে ‘মিথ্য়ে ফাঁসানো’ হয়েছে এবং তদন্ত প্রক্রিয়া ‘পূর্বপরিকল্পিত উইচ-হান্ট’ বলে এদিন এক বিবৃতিতে জানিয়েছেন তাঁরা।

umar khalid delhi riots arrest, উমর খালিদ
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

উমর খালিদের পাশে দাঁড়ালেন দেশ-বিদেশের বহু বিদ্বজন-শিক্ষাবিদ-শিল্পীরা। জেএনইউ-র প্রাক্তন ছাত্রনেতাকে মুক্ত করার দাবি জানিয়ে কেন্দ্র সরকারকে বার্তা দিলেন ২০০ জনেরও বেশি গণ্য়মাণ্য় ব্য়ক্তি। ফেব্রুয়ারিতে দিল্লিতে হিংসার ঘটনায় খালিদকে ‘মিথ্য়ে ফাঁসানো’ হয়েছে এবং তদন্ত প্রক্রিয়া ‘পূর্বপরিকল্পিত উইচ-হান্ট’ বলে এদিন এক বিবৃতিতে জানিয়েছেন তাঁরা।

উমর খালিদকে মুক্ত করা হোক এবং যেসব সিএএ-এনআরসি বিক্ষোভকারীদের মিথ্য়ে ফাঁসানো হয়েছে ও  অন্য়ায়ভাবে কারাবন্দি করা হয়েছে, তাঁদের মুক্ত করা হোক, এমন দাবিই জানিয়েছেন ওই বিদ্বজনেরা।

আরও পড়ুন: দিল্লি হিংসাকাণ্ডে উমর খালিদের জেল হেফাজত

২০৮ জন স্বাক্ষরকারীদের মধ্য়ে রয়েছেন লেখক সলমন রুশদি, অমিতাভ ঘোষ, অরুন্ধতী রায়, রামচন্দ্র গুহ, রাজমোহন গান্ধী, চলচ্চিত্র নির্মাতা মীরা নায়ার, আনন্দ পটবর্ধন, ইতিহাসবিদ রোমিলা থাপার, ইরফান হাবিব, সমাজকর্মী মেধা পাটেকর, অরুণ রায়।

প্রসঙ্গত, দিল্লি হিংসায় বড় ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে জেএনইউ-র প্রাক্তন ছাত্র নেতা উমর খালিদকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশের স্পেশাল সেল। তাঁর বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা দায়ের করা হয়েছে। পুলিশের দাবি, হিংসার ঘটনা খালিদ ও অন্য়রা পরিকল্পনা করেছিলেন।জেএনইউ-র প্রাক্তন ছাত্রনেতা উমর খালিদকে ২২ অক্টোবর পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দিয়েছে দিল্লি আদালত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pre meditated witch hunt amitav ghosh mira nair among over 200 signatories asking govt to free umar khalid

Next Story
‘ভুল হয়েছে, মাস্ক পরব’, বিতর্কের মুখে দুঃখপ্রকাশ বিজেপির মন্ত্রীরmp minister mask, নরোত্তম মিশ্র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com