scorecardresearch

বড় খবর

গাঁয়ের ছেলে দেশের রাষ্ট্রপতি হবে, কোনওদিন স্বপ্নেও ভাবেননি রামনাথ কোবিন্দ

President Ram Nath Kovind: পৈতৃক গ্রামে এসে শৈশবের নস্ট্যালজিয়ায় ভাসলেন রাষ্ট্রপতি।

Ram Nath Kovind, President of India
এদিন সকালে গ্রামে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

President Ram Nath Kovind: গাঁয়ে বেড়ে ওঠা ছেলে কোনওদিন দেশের সর্ব শক্তিশালী মানুষ হবে, এমনটা এখনও বিশ্বাস হয় না রামনাথ কোবিন্দের। পৈতৃক গ্রামে এসে শৈশবের নস্ট্যালজিয়ায় ভাসলেন রাষ্ট্রপতি। রবিবার তিনি বলেছেন, কখনও কল্পনাও করেননি গ্রামের সাধারণ ছেলে কোনওদিন বড় হয়ে দেশের সর্বোচ্চ পদাধিকারী হবেন। এর জন্য জন্মভিটের সমস্ত মানুষকে কৃতজ্ঞতা জানালেন রাষ্ট্রপতি।

কানপুর দেহাত জেলায় পারাউঙ্খ গ্রামে তাঁর জন্ম-বেড়ে ওঠা। সেখান থেকে একদিন দেশের রাষ্ট্রপতি হয়েছেন রামনাথ কোবিন্দ। এদিন তিনি বলেছেন, “আমি কোনওদিন স্বপ্নতেও কল্পনাও করিনি যে আমার মতো গ্রামের সাধারণ ছেলে একদিন দেশের সর্বোচ্চ পদে আসীন হবে। কিন্তু আমাদের দেশের গণতান্ত্রিক কাঠামো এই অসম্ভবকে সম্ভব করেছে। আমি যেখানেই পৌঁছয়ই না কেন এর সমস্ত কৃতিত্ব গ্রামের মাটির, এই অঞ্চলের, আপনাদের ভালবাসা ও আশীর্বাদের।” এদিন তিনি সংবিধানের নির্মাতা ও স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধা জানান।

আরও পড়ুন নির্ভয়ে করোনা ভ্যাকসিন নেওয়ার আহ্বান মোদীর, টানলেন নিজের মায়ের উদাহরণও

রাষ্ট্রপতি আরও বলেছেন, “আমার পরিবারের সংস্কার অনুযায়ী, গ্রামের প্রবীণতম মহিলাকে মা এবং প্রবীণতম পুরুষকে বাবার মর্যাদা দেওয়া হয়। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে। আমি খুশি যে বড়দের সম্মানের সেই ঐতিহ্য এখনও আমার পরিবার বহন করে চলেছে।” তিনি জানিয়েছেন, গ্রামের মাটির সোঁদা গন্ধ এবং স্থানীয়দের স্মৃতি বরাবর তাঁর মনে রয়েছে। “এটা আমার গ্রাম শুধু নয়, আমার মাতৃভূমি, যেখান থেকে আমি দেশের সেবা করার অনুপ্রেরণা পেয়েছি।”

আরও পড়ুন সেরা বিচারক তিনিই যিনি কম পরিচিত এবং মিডিয়ায় মুখ কম দেখান: প্রধান বিচারপতি রামানা

এদিন সকালে গ্রামে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল, যোগী আদিত্যনাথরা। দুজনের সঙ্গে গ্রাম ঘুরে দেখেন রাষ্ট্রপতি। কোবিন্দ বলেছেন, জন্মদাত্রী মা ও জন্মভূমির গর্ব স্বর্গের চেয়েও বড়। সংস্কৃততে তিনি বলেন, ‘জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপী গড়িয়সী’…

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: President ram nath kovind visits birth village in kanpur