দাম বাড়ল রান্নার গ্যাসের, ‘সৌজন্যে’ ডিলারদের কমিশন

সম্প্রতি কেন্দ্রীয় তেল মন্ত্রক থেকে জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, যানবাহনের খরচ এবং সামগ্রিক বাজার দরের কথা মাথায় রেখে এলপিজি ডিলারদের কমিশন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

By: New Delhi  Nov 9, 2018, 7:42:21 PM

সিলিন্ডার পিছু রান্নার গ্যাসের দাম বাড়ছে ২ টাকা। কেন্দ্র এলপিজি ডিলারদের কমিশন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়াতেই এই দাম বৃদ্ধি। একটি রাষ্ট্রায়ত্ত তেল বিক্রয়কারী সংস্থার বিজ্ঞপ্তি অনুযায়ী, দাম বাড়ার ফলে এবার নয়াদিল্লিতে একটি ১৪.২ কে.জি.-র এলপিজি সিলিন্ডারের দাম হবে ৫০৭.৪২টাকা। আগে এটির দাম ছিল ৫০৫.৩৪টাকা। এই নিয়ে চলতি বছরের নভেম্বর মাসে দু’বার দাম বাড়ল রান্নার গ্যাসের। ১ নভেম্বর করজনিত কারণে সিলিন্ডার প্রতি এলপিজি-র দাম বেড়েছিল ২.৯৪টাকা।

সম্প্রতি কেন্দ্রীয় তেল মন্ত্রক থেকে জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, যানবাহনের খরচ এবং সামগ্রিক বাজার দরের কথা মাথায় রেখে এলপিজি ডিলারদের কমিশন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, ১৪.২ কে.জি. এবং ৫ কে.জি.-র এলপিজি সিলিন্ডারে ডিলাররা এতদিন কমিশন পেতেন যথাক্রমে ৪৮.৮৯টাকা এবং ২৪.২০ টাকা। কমিশন বেড়ে যাওয়ায় এবার তাঁরা পাবেন ৫০.৫৮টাকা এবং ২৫.২৯টাকা।

আরও পড়ুন- আরবিআইয়ের কাছে টাকা চাইনি, জানাল কেন্দ্র

প্রসঙ্গত, ডিলারদের এই বর্ধিত কমিশনের মধ্যেই ধরা রয়েছে ৩০.০৮টাকা এস্টাবলিশমেন্ট চার্জ এবং ২০.৫০টাকা ডেলিভারি চার্জ (১৪.২ কেজির জন্য)। আর নয়া কমিশানে ৫কে.জি.-র সিলিন্ডারের ক্ষেত্রে ১৫.০৪টাকা এস্টাবলিশমেন্ট চার্জ এবং ১০.২৫টাকা ডেলিভারি চার্জ। তেল মন্ত্রকের বিজ্ঞপ্তি অনুসারে, কোনও উপভোক্তা সরাসরি ডিলারের দোকান বা গোডাউন থেকে এলপিজি সিলিন্ডার নিয়ে নিলে, তাঁকে ডেলিভারি চার্জ দিতে হবে না।

দাম বাড়ার আগে ১৪.২ কে.জি.-র সিলিন্ডারের ক্ষেত্রে ২৯.৩৯টাকা এস্টাবলিশমেন্ট চার্জ নেওয়া হত এবং ডেলিভারি চার্জ বাবদ ১৯.৫০টাকা ধার্য ছিল। আর ৫কে.জি.-র সিলিন্ডারের জন্য এস্টাবলিশমেন্ট ও ডেলিভারি চার্জ ছিল যথাক্রমে ১৪.৭০টাকা এবং ৯.৫০টাকা।

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest General News in Bengali.


Title: Price hike of LPG, due to dealers’ commission: দাম বাড়ল রান্নার গ্যাসের, 'সৌজন্যে' ডিলারদের কমিশন

Advertisement

ট্রেন্ডিং