বড় খবর


কৃষক বিদ্রোহে সরকারের অত্য়াচারের প্রতিবাদে আত্মঘাতী শিখ ধর্মগুরু

সন্ত বাবা রাম সিং নামে ৬৫ বছর বয়সী শিখ ধর্মগুরু সিংঘু সীমানার কাছে কুন্দলিতে আত্মঘাতী হন। উদ্ধার করা হয়েছে সুইসাইড নোট।

Priest kills self near Singhu, শিখ ধর্মগুরুর আত্মহত্য়া
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

চাঞ্চল্য়কর মোড় নিল কৃষক বিদ্রোহ। কৃষকদের সমর্থন জানিয়ে সরকারের ‘অত্য়াচারে’র প্রতিবাদে সিংঘু সীমানার কাছে গুলি করে আত্মঘাতী হলেন হরিয়ানার কারনালের গুরুদ্বারের শিখ ধর্মগুরু। সন্ত বাবা রাম সিং নামে ৬৫ বছর বয়সী শিখ ধর্মগুরু সিংঘু সীমানার কাছে কুন্দলিতে আত্মঘাতী হন। উদ্ধার করা হয়েছে সুইসাইড নোট। নিজের লাইসেন্সড রিভলভার দিয়ে গুলি চালান ওই ব্য়ক্তি। কুন্দলি থানার এসএইচও রবি কুমার জানান, ‘শিখ ধর্মগুরুর সহযোগীরা জানিয়েছেন, তিনি আত্মহত্য়া করেছেন। তবে, তদন্ত চালানো হচ্ছে’।

সুইসাইড নোটে তিনি লিখেছেন, ‘‘কৃষকদের যন্ত্রণা দেখেছি। নিজেদের অধিকারের জন্য় ওঁরা রাস্তায় দাঁড়িয়ে আজ। আমি খুবই ব্য়থিত। সরকার কোনও ন্য়ায় করছে না। এটা অন্য়ায়। কারও উপর অত্য়াচার চালানো পাপ, অত্য়াচার সহ্য় করাও পাপ। লোকেরা কৃষকদের পাশে দাঁড়িয়েছেন…কৃষকদের পাশে দাঁড়িয়ে প্রতিবাদ জানাতে কেউ কেউ পুরস্কার ফিরিয়েছেন। কৃষকদের সমর্থন জানিয়ে আমি আমার জীবন দিচ্ছি। সরকারের অত্য়াচারের প্রতিবাদ জানাচ্ছি। অন্য়ায়ের বিরুদ্ধে এটা একটা আওয়াজ। কঠোর পরিশ্রমী কৃষকদের সমর্থনে এটা একটা আওয়াজ’’।

আরও পড়ুন: কৃষক বিদ্রোহ মেটাতে কমিটি গড়ার প্রস্তাব সুপ্রিম কোর্টের

উল্লেখ্য়, কৃষি আইন বাতিলের দাবিতে অনড় কৃষকরা। দিল্লি সীমানায় কৃষকদের বিক্ষোভ ২২ দিনে পড়ল। সোমবার ৩২টি কৃষক ইউনিয়নের প্রধানরা অনশনে বসেন। এর আগে, একাধিকবার সরকারের সঙ্গে কৃষকরা আলোচনার টেবিলে বসলেও জট কাটেনি। কৃষি আইন বাতিলের দাবিতে গত সপ্তাহে ভারত বনধও পালন করেন কৃষকরা। এই প্রেক্ষাপটে কৃষকদের সমর্থন জানিয়ে শিখ ধর্মগুরুর আত্মহত্য়ার ঘটনায় রীতিমতো চাঞ্চল্য় ছড়াল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Priest kills self near singhu suicide note says hurt by farmers plight

Next Story
প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটির বৈঠ‍ক থেকে ওয়াক আউট রাহুলেরRahul Gandhi, রাহুল গান্ধী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com