বড় খবর


মোদীকে বয়কট, ‘মন কি বাত’ চলাকালীন থালা বাজিয়ে প্রতিবাদ কৃষকদের

বছরের শেষ ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বার্তা থালা, টিনের ড্রাম বাজিয়ে বয়কট করলেন দিল্লি সীমানায় কৃষি আইন প্রত্যাহের দাবিতে অনড় আন্দোলনকারীরা।

অভিনব প্রতিবাদ। বছরের শেষ ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বার্তা থালা, টিনের ড্রাম বাজিয়ে বয়কট করলেন দিল্লি সীমানায় কৃষি আইন প্রত্যাহের দাবিতে অনড় আন্দোলনকারীরা।

এ দিন সকাল থেকেই কৃষি আইনের বিরুদ্ধে স্লোগান তোলেন বিক্ষোভকারীরা। মিছিল করতেও দেখা যায় তাঁদের। মোদী ও কেন্দ্রের বিরুদ্ধে সরব হন আন্দোলনকারী কৃষকরা।

নয়া তিন কৃষি আইন বাতিলের দাবিতে সোচ্চার কৃষক ইউনিয়নগুলো। দিল্লির হরিয়ানা ও পাঞ্জাব সীমানায় চলছে তাঁদের অবস্থান বিক্ষোভ। এদিন কেন্দ্রের সঙ্গে কৃষকদের কয়েক দফা বৈঠকও নিষ্ফলা। এই পরিস্থিতিতে বারে বারেই কৃষক আইন চাষিদের সুবিধা করে দেবে বলে জানাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী। কৃষকদের ‘ভুল’ বোঝানো হচ্ছে বলে তাঁর নিশানায় দেশের বিরোধী রাজনৈতিক দলগুলো।

এই প্রেক্ষাপটে প্রধানমন্ত্রীর বক্তব্য বয়কটের ডাক আগেই দিয়েছিলেন বিক্ষোভকারী কৃষকরা। জনতা কার্ফুর দিন থালা, শঙ্খ বাজিয়ে করোনা যোদ্ধাদের সম্মানিত করার ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেই কায়দায় থালা বাজিয়েই এবার মোদীর বিরোধীতার আহ্বান জানিয়েছিলেন দিল্লি সামাায় অন্দোলনকারী চাষিরা।

প্রতিবাদ কর্মসূচি হিসাবে গত ২৫ তারিখ থেকে হরিুয়া-দিল্লির জাতীয় সড়কে চলাচলকারী যান থেকে শুল্ক আদায় করছেন কৃষকরা। এর আগে কৃষকদের সমর্থনে দেশবাসীকে কিষাণ দিবসে এক বেলা উপবাস পালনের আহ্বান জানিয়েছিল কৃষক সংগঠনগুলো।

আরও পড়ুন- মোদীর রাজ্যেই অস্বস্তিতে পদ্ম শিবির, বিজেপি ছাড়ছেন কৃষকরা

এর মধ্যেই অবশ্য কিছুয়া সুর নরম করে আগামী ২৯ ডিসেম্বর, মঙ্গলবার কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসতে রাজি হয়েছেন কৃষক নেতারা। ওইদিন সকাল ১১টায় বৈঠকে বসবেন কৃষক-কেন্দ্রীয় প্রতিনিধিরা।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Protesting farmers beat thaalis during modi s mann ki baat address

Next Story
ভাবনার বদলই দেশিয় পণ্যের চাহিদা বাড়িয়েছে-আত্মনির্ভরতার পথে দেশ: মোদী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com