scorecardresearch

‘কঠিন পরিস্থিতিতে নৌবাহিনী দেশকে রক্ষা করেছে’, প্রতিষ্ঠা দিবসে বাহিনীর কৃতিত্বকে স্মরণ মোদীর

ব্রিটিশ আমলের দাসত্ব থেকে মুক্তি পেয়েছে ভারতীয় সেনা, দাবি নৌসেনা প্রধানের

‘কঠিন পরিস্থিতিতে নৌবাহিনী দেশকে রক্ষা করেছে’, প্রতিষ্ঠা দিবসে বাহিনীর কৃতিত্বকে স্মরণ মোদীর

প্রতি বছর ৪ ডিসেম্বর নৌবাহিনী তার প্রতিষ্ঠা দিবস উদযাপন করে।১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানের করাচি বন্দরে নৌবাহিনীর হামলার স্মরণে এই প্রতিষ্ঠা দিবস পালিত হয়। এই বছর প্রথমবারের মতো, ৪ ডিসেম্বর (রবিবার) রাজধানী দিল্লির বাইরে বিশাখাপত্তনমে নৌবাহিনী দিবস পালিত হচ্ছে। এই উপলক্ষে নৌবাহিনীর সকল কর্মকর্তা ওয়ার মেমোরিয়ালে গিয়ে শহীদ সেনাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়া নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। নৌসেনা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী মোদী, প্রতিরক্ষা মন্ত্রী সহ সকল বিশিষ্টজনেরা নৌবাহিনীকে শুভেচ্ছা জানিয়েছেন।

নৌবাহিনীর প্রশংসা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন বলেন, ভারতীয় নৈসেনা অটলভাবে দেশকে রক্ষা করেছে এবং কঠিন সময়েও নৈবাহিনী তাদের এক আলাদা পরিচয় দিয়েছে। ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের সময় ‘অপারেশন ট্রাইডেন্ট’-এ নৌবাহিনীর কৃতিত্বের স্মরণে প্রতিবছর ৪ ডিসেম্বর নৌবাহিনী দিবস পালন করা হয়।

আরও পড়ুন: [ অবশেষে নির্বাচন দিল্লিতে, কার দখলে থাকবে এমসিডি, তুঙ্গে চর্চা ]

প্রধানমন্ত্রী টুইট করে বলেছেন, নৌবাহিনী দিবসের শুভেচ্ছা সকল নৌ কর্মী এবং তাদের পরিবারকে। আমরা ভারতীয়রা আমাদের সমৃদ্ধ সামুদ্রিক ইতিহাসের জন্য গর্বিত। ভারতীয় নৌবাহিনী দৃঢ়ভাবে আমাদের জাতিকে রক্ষা করেছে এবং চ্যালেঞ্জিং সময়ে দক্ষতার পরিচয় দিয়ে নিজেদের সবসময় আলাদা প্রমাণ করেছে।

নৌবাহিনীর বীরত্বকে স্যালুট – অমিত শাহ

নৌসেনা দিবস উপলক্ষে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও টুইট করে অভিনন্দন জানিয়েছেন ভারতীয় নৌসেনাবাহিনীকে।তিনি লিখেছেন, নৌবাহিনী দিবসে, আমি আমাদের সাহসী নৌ কর্মীদের এবং তাদের পরিবারকে আন্তরিক অভিনন্দন জানাই। আমরা আমাদের সামুদ্রিক সীমান্ত রক্ষায় নৌবাহিনীর বীরত্ব, নিষ্ঠা ও অঙ্গীকারকে অভিনন্দন জানাই’।

ভারতীয় নৌবাহিনীর সাহসিকতার জন্য গর্বিত- রাজনাথ সিং

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং টুইট করে নৌবাহিনী দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি লিখেছেন, ‘অনবদ্য সামুদ্রিক নিরাপত্তা নিশ্চিত করে আমাদের দেশকে নিরাপদ রাখতে ভারতীয় নৌবাহিনী এগিয়ে রয়েছে। ভারতীয় নৌবাহিনীর বীরত্ব, সাহস, প্রতিশ্রুতি এবং পেশাদারিত্বের জন্য জাতি গর্বিত’।

অন্যদিকে, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার, সিডিএস জেনারেল অনিল চৌহান, আইএএফ প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী এবং ভাইস আর্মি চিফ লেফটেন্যান্ট জেনারেল বিএস রাজু জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। ঔপনিবেশিক আমলের দাসত্ব থেকে মুক্তি পেয়েছে ভারতীয় সেনা। শনিবার এমনই দাবি করলেন নৌসেনা প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে নৌবাহিনী দিবস উদযাপন অনুষ্ঠানে যোগ দেবেন। ‘অপারেশনাল ডেমোনস্ট্রেশন’-এর মাধ্যমে নৌবাহিনী তাদের শক্তি প্রদর্শন করবে। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ কমান্ডার।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Proud of our rich maritime history pm modi lauds indian navy on navy day