বড় খবর

রিলায়েন্সের মোবাইল টাওয়ারে হামলা, পাঞ্জাব ও কেন্দ্রকে নোটিস হাইকোর্টের

কৃষক বিক্ষোভের মধ্যেই পাঞ্জাবে প্রায় ১৫০০ মোবাইল টাওয়ার ভাঙচুরের ঘটনা ঘটেছে।

কেন্দ্রের উপর ক্ষুব্ধ হয়ে কৃষকরা হামলা চালাচ্ছেন রিলায়েন্স জিওর টাওয়ারে। পাঞ্জাব-হরিয়ানায় একের পর এক টাওয়ারে হামলার পর নড়েচড়ে বসেছে প্রশাসসন। মঙ্গলবার পাঞ্জাব-হরিয়ানা হাইকোর্ট পাঞ্জাব ও কেন্দ্রীয় সরকারকে নোটিস দিল। রিলায়েন্স জিও ইনফোকমের তরফে মামলা দায়ের হওয়ার পরেই দুষ্কৃতীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। রাজ্যে বেশ কিছু জায়গায় জোর করে জিওর স্টোর বন্ধ করে দেওয়ার ঘটনা ঘটেছে।

উল্লেখ্য, কৃষক বিক্ষোভের মধ্যেই পাঞ্জাবে প্রায় ১৫০০ মোবাইল টাওয়ার ভাঙচুরের ঘটনা ঘটেছে। সোমবারই রিলায়েন্সের তরফে মিথ্যা অপপ্রচার ও সম্পত্তি নষ্ট করার অভিযোগে হাইকোর্টে মামলা দায়ের করে। তারা আদালতে এটাও হলফনামা দিয়ে জানায়, এই মুহূর্তে কর্পোরেট বা চুক্তিভিত্তিক চাষাবাদে নামার কোনও পরিকল্পনা নেই। রিলায়েন্স সবসময়ই কৃষকদের পণ্য বিক্রয়ে পূর্বাভাসের ভিত্তিতে ন্যায্য ও লাভজনক দামের পক্ষে। আদালতে জানায় মুকেশ আম্বানির সংস্থা।

আরও পড়ুন রইল না কোনও বাধা, Central Vista প্রকল্পের ছাড়পত্র দিল সুপ্রিম কোর্ট

বিচারপতি সুধীর মিত্তল ৮ ফেব্রুয়ারির মধ্যে ব্যবস্থা নেওয়ার জন্য পাঞ্জাব সরকার ও কেন্দ্রকে নোটিস দিয়েছেন। এই মামলায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সচিব,পাঞ্জাবের মুখ্যসচিব, টেলিকম মন্ত্রক এবং পাঞ্জাবের ডিজিপিকে নোটিস দেওয়া হয়েছে। রিলায়েন্সের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে যে, দুই রাজ্যে হিংসাত্মক ঘটনা ঘটেছে। পরিকাঠামোয় ক্ষতি হয়েছে। সংস্থার কর্মীদের অবস্থা বিপন্ন। কৃষক আন্দোলনের সুযোগ নিয়ে স্বার্থান্বেষী গোষ্ঠী সক্রিয় হয়ে উঠছে। অপপ্রচার চলছে। নয়া কৃষি আইনের সঙ্গে রিলায়েন্সের কোনও সম্পর্ক নেই। অতীতে রিলায়েন্স গোষ্ঠীর কোনও সংস্থা চুক্তি চাষ করেনি। ভবিষ্যতেও এই ধরণের চাষের কোনও পরিকল্পনা নেই।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Punjab haryana hc issues notice to centre on reliance jio tower

Next Story
১৮০০ পরিযায়ী পাখির দেহাবশেষে Bird Flu’র হদিশ, আতঙ্কে কাঁটা হিমাচল প্রদেশ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com