scorecardresearch

বড় খবর

লকডাউনে এই অর্থনৈতিক শাটডাউন বাড়িয়ে তুলতে পারে মৃত্যু সংখ্যা: রাহুল গান্ধী

তিনি লেখেন, “দেশে লকডাউন করার আগে আমাদের বোঝা উচিত যে ভারতের পরিস্থিতি কিছুটা হলেও আলাদা।”

লকডাউনে এই অর্থনৈতিক শাটডাউন বাড়িয়ে তুলতে পারে মৃত্যু সংখ্যা: রাহুল গান্ধী
রাহুল গান্ধী। ফাইল চিত্র।

করোনার মারণ সংক্রমণ রুখতে লকডাউন ঘোষণা করেছে মোদী সরকার। কিন্তু এই লকডাউনের জেরে আগামীতে ভয়ঙ্কর অর্থনৈতিক বিপর্যয়ে পড়তে চলেছে ভারত, প্রধানমন্ত্রী মোদীকে এমনটাই জানালেন রাহুল গান্ধী। তিনি লেখেন, “দেশে লকডাউন করার আগে আমাদের বোঝা উচিত যে ভারতের পরিস্থিতি কিছুটা হলেও আলাদা। বড় দেশগুলিকে অনুসরণ না করে অন্য পদক্ষেপ গ্রহণ করা উচিত ছিল। এখানে প্রতিদিনের আয়ের উপর বহু মানুষের জীবিকা নির্বাহ হয়। সমস্ত অর্থনৈতিক কার্যক্রম বন্ধ হওয়ায় আরও বাড়বে মৃতের সংখ্যা।”

আরও পড়ুন: করোনার থেকেও বড় সমস্যার কথা জানালেন অপর্ণা সেন

রাহুল বলেন, “ভারতের লক্ষ লক্ষ বৃদ্ধ মানুষ গ্রামে বসবাস করেন। দেশে পুরোপুরি লকডাউন এবং তার ফলস্বরূপ বহু মানুষের কাছে অর্থ উপার্জনের রাস্তাটা বন্ধ। এই বিশাল পরিমাণ বেকার যুবক-যুবতীদের গ্রামে ফিরে যেতে হচ্ছে। তাতে গ্রামে তাদের পরিবারের সদস্যদের সংক্রামিত হওয়ার আশঙ্কা বাড়ছে, সেই বিরাট সংখ্যক বৃদ্ধরা বাস করছেন সেখানে। ফল মৃত্যুর দিকে আকস্মিকভাবেই এগিয়ে যাওয়া হচ্ছে।”

রাহুল গান্ধী আরও বলেন, “জনবহুল জায়গায় বড় হাসপাতাল, হাজারো বেড এবং ভেন্টিলেশন ব্যবস্থা রাখা প্রয়োজন। এটা আশঙ্কার যে আমরা প্রয়োজনীয় জিনিসপত্র সহ সমস্ত ব্যবস্থাটাই মানুষকে দিয়ে যত তাড়াতাড়ি সম্ভব করার চেষ্টা করছি। সেই সঙ্গে টেস্টের পরিমাণও বাড়াতে হচ্ছে যাতে ভাইরাস কতটা ছড়াচ্ছে সেই ছবিটা আমাদের কাছে স্পষ্ট হয়। তাতে মোকাবিলায় সুবিধে হবে।”

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Rahul gandhi to pm modi complete economic shutdown may disastrously amplify death toll