scorecardresearch

বড় খবর

সরকার মিথ্যে বলছে, করোনায় আট গুণ বেশি মানুষ মারা গিয়েছেন, অভিযোগ রাহুলের

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক অবশ্য মার্কিন সংবাদমাধ্যমটির অভিযোগ মানতে চায়নি।

সরকার মিথ্যে বলছে, করোনায় আট গুণ বেশি মানুষ মারা গিয়েছেন, অভিযোগ রাহুলের

করোনা রুখতে মোদী সরকার যতই কৃতিত্ব দাবি করুক, মানতে নারাজ মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো। সেখানে একটি বহুল প্রচারিত দৈনিকের রিপোর্ট বলছে করোনা আমলে কেন্দ্রীয় সরকারের গাফিলতিতে ভারতে ৪০ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। আর, এই অভিযোগকেই এবার মোদী সরকারের বিরুদ্ধে তোপ দাগতে হাতিয়ার করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। একইসঙ্গে তিনি করোনায় মৃত প্রতিটি ব্যাক্তির পরিবারকে চার লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার দাবিও জানিয়েছেন।

আমেরিকার সংবাদমাধ্যমটির অভিযোগ, কেন্দ্রীয় সরকার তথ্য গোপন করেছে। হু চাইছে, করোনায় বিশ্বে কতজন মারা গিয়েছে, সেই তথ্য সামনে আনতে। কিন্তু, সেই ব্যাপারে কোনও সাহায্যই করছে না নরেন্দ্র মোদীর সরকার। তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনায় মৃত্যুর তথ্য দিচ্ছে না বলেই অভিযোগ আমেরিকার সংবাদমাধ্যমটির।

প্রতিবেদনটির সেই রিপোর্ট, নিজের সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে পোস্ট করে রাহুল গান্ধী অভিযোগ করেছেন, ‘মোদীজি না নিজে সত্যি কথা বলেন। না-কাউকে বলতে দেন। তিনি তো অক্সিজেনের অভাবে কেউ মারা যায়নি বলে এখনও মিথ্যে দাবি করেন। আমি প্রথম থেকেই বলছিলাম, করোনায় সরকারের গালিফলতিতে ৫ লক্ষ নয়, ৪০ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। দায়িত্ব পালন করুন মোদীজি। সরকারের গাফিলতিতে মৃত প্রতিটি ব্যক্তির পরিবারকে চার লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিন।’

আরও পড়ুন- রাশিয়া প্রবেশ নিষিদ্ধ করার পরই ভারত সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক অবশ্য মার্কিন সংবাদমাধ্যমটির অভিযোগ মানতে চায়নি। সরকারের দাবি, করোনায় দেশের পাঁচ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে পদ্ধতিতে করোনায় মৃত্যুর পরিসংখ্যানের হিসেব কষছে, তা নিয়েও প্রশ্ন তুলেছে স্বাস্থ্য মন্ত্রক। ভারতের মতো বিশাল দেশে এই পদ্ধতি খাটে না-বলেও স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অবশ্য দাবি, করোনায় ২০২১ সালের মধ্যে গোটা বিশ্বে দেড় কোটি মানুষের মৃত্যু হয়েছে। তার মধ্যে ভারতেই ৪০ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে বলে অনুমান বিশ্ব স্বাস্থ্য সংস্থার। যা,স্বাস্থ্য মন্ত্রকের হিসেবের থেকে আট গুণ বেশি। পালটা, অন্যান্য রোগে মৃত ব্যক্তিদেরও করোনায় মৃতের তালিকায় ফেলছে হু। এমনই অভিযোগ করেছে স্বাস্থ্য মন্ত্রক।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Rahul gandhis jibe over nyt covid report