রেল বেসরকারিকরণের বিরুদ্ধে আন্দোলনের হুমকি শ্রমিক ইউনিয়নের

রেলের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন ১০০ দিনের অ্যাকশন প্ল্যান অনুযায়ী রায়বরেলির কোচ ফ্যাক্ট্রিই সবচেয়ে আগে বেসরকারিকরণের কথা ভাবা হচ্ছে।

By: New Delhi  Updated: June 27, 2019, 11:07:21 AM

ভারতীয় রেলের আংশিক বেসরকারিকরণের আভাস পেয়েই বিক্ষোভের সুর চড়াল রেল ইউনিয়ন। রেলওয়ে বেসরকারিকরণের প্রতিবাদে ‘অল ইন্ডিয়ান রেলওয়েমেন’স ফেডারেশন’ এবং ‘দ্য ন্যাশনাল ফেডারেশন অফ ইন্ডিয়ান রেলওয়েমেন’-এই দুই শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে রেলমন্ত্রকের কাছে চিঠি লেখা হয়েছে ইতিমধ্যে।

AIRF এর সাধারণ সচিব শিব গোপাল মিশ্র রেল মন্ত্রকের কাছে চিঠি দিয়ে জানিয়েছেন “চার দশক ধরে যে ভারতীয় রেলে যে সম্প্রীতির আবহাওয়া ছিল, তা বিপন্ন হতে চলেছে। রেলমন্ত্রকের ১০০ দিনের অ্যাকশন প্ল্যানের পরিকল্পনায় শ্রমিকদের মধ্যে বিক্ষোভ তৈরি হতে শুরু করেছে”।

রেলের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন ১০০ দিনের অ্যাকশন প্ল্যান অনুযায়ী রায়বরেলির কোচ ফ্যাক্ট্রিই সবচেয়ে আগে বেসরকারিকরণের কথা ভাবা হচ্ছে।

ভারতীয় রেলে কিছু ক্ষেত্রে বিভিন্ন বেসরকারি সংস্থার প্রবেশ ঘতার খুর নতুন নয়, তবে কোন কোন দায়িত্ব বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে সেই ভাবনাচিন্তাতে এখনও রয়েছে ভারতীয় রেল। শতাব্দী ও রাজধানী এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেনের দায়িত্ব যে বেসরকারি হাতে যেতে পারে, তার আভাস দিয়েছে রেল। সূত্রের খবর, রেলমন্ত্রকের পক্ষ থেকে একটি রূপরেখা প্রস্তুতির কাজ চলছে এখন। এর ফলে রেলের খরচ কতটা কমবে সেই নিয়ে আশঙ্কা থাকলেও যাত্রী সুরক্ষা বাড়ার আভাস দিয়েছে ভারতীয় রেল।

সবচেয়ে ব্যস্ত সেক্টর, দিল্লি-লখনউ, মুম্বই-শিরডি, বেঙ্গালুরু-চেন্নাই, আহমেদবাদ-মুম্বই এবং ত্রিবানদ্রম-কান্নুর। এই ব্যস্ত রেলপথগুলির দেখাশোনা করার জন্যই মূলত বেসরকারি সংস্থার হাতে দায়িত্ব তুলে দেওয়ার কথা ভাবছে ভারতীয় রেল।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Railway unions threaten protest against privatisation move

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X