scorecardresearch

বাতিল টিকিটে পুরো টাকা ফেরত দেবে রেল

করোনার দাপটে বেড়াতে যাওয়া তো দূর, টিকিটের দামের চিন্তায় যাদের কপালে ভাঁজ পড়েছিল দেশের এই অবস্থায় তাঁদের চিন্তানাশ করতে টিকিটের পুরো টাকাই ফেরত দেবে রেল।

করোনার জেরে লকডাউনে গোটা দেশ। এই আবহে মার্চের ২১ তারিখ থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত কাটা সমস্ত বাতিল টিকিটের টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। করোনার দাপটে বেড়াতে যাওয়া তো দূর, টিকিটের দামের চিন্তায় যাদের কপালে ভাঁজ পড়েছিল দেশের এই অবস্থায় তাঁদের চিন্তানাশ করতে টিকিটের পুরো টাকাই ফেরত দেবে রেল, এমনটাই জানান হয়েছে।

করোনার সংক্রমণকে রুখতে ২২ মার্চ দেশজুড়ে লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইদিন থেকেই প্রাথমিকভাবে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ হয় রেল পরিষেবা। এই ঘোষণার দু’দিন পরই করোনাভাইরাসকে অতিমারীর আখ্যা দিয়ে ২১ দিনের জন্য লকডাউন ঘোষণা করা হয়। এই সময়ের মধ্যে যেসব যাত্রীরা তাঁদের পরিকল্পিত ভ্রমণ বাতিল করেছেন তাঁদের পুরো অর্থ এখনই ফিরে দেওয়া হবেই বলেই জানান হয়েছে রেলের পক্ষ থেকে।

আরও পড়ুন: দুটি ট্রাকে আত্মগোপনকারী ৩০০ অভিবাসী, শতাধিক মানুষ রেলের র‍্যাকে

এমনকী যারা ই-টিকিট কেটেছিলেন তাঁরাও টিকিটের অর্থ স্বয়ংক্রিয়ভাবে ফিরে পাবেন তাঁদের ই-ওয়ালেটে। তবে যারা অফলাইন টিকিট কেটেছিলেন তাঁদেরকে একটি ফর্ম পূরণ করতে হবে এবং কোনও জোনাল রেলওয়ের চিফ কমার্শিয়াল ম্যানেজার বা চিফ ক্লেমস ম্যানেজারের কাছে জমা দিতে হবে।

প্রসঙ্গত, রেলের নিয়মানুসারে রেল যদি কোনও ট্রেন বাতিল করে তাহলে সেক্ষেত্রে যাত্রীদের পুরো অর্থই ফেরৎ দেওয়া হয়ে থাকে। তবে যাত্রীরা টিকিট বাতিল করলে সেই বাতিল বাবদ একটি চার্জ কেটে নেওয়া হয়ে থাকে। তবে এক্ষেত্রে কাটা হবে না কোনও চার্জ। করোনাভাইরাসের কারণে দেশে যে প্রাদুর্ভাব দেখা দিয়েছে সে কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছেন রেল, জানান রেলের আধিকারিকেরা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Railways to give full refund for cancelled ticket for journey between march 21 april 14 coronavirus update