scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

লকডাউনে জন্ম, সদ্যোজাত যমজের নাম রাখা হল ‘করোনা’ ও ‘কোভিড’

এই দুটি শব্দই এই মুহুর্তে সকলের কাছে একাধারে ভয় অন্যদিকে ভিন্ন বিপর্যয় তৈরি করছে। তবে রায়পুরের দম্পত্তির অবশ্য মত অন্য।

লকডাউনে জন্ম, সদ্যোজাত যমজের নাম রাখা হল ‘করোনা’ ও ‘কোভিড’

যার ত্রাসে এই মুহুর্তে সারা বিশ্ব কম্পিত, তার নাম সবার জানা, এমনকী তার দাপটও। করোনাভাইরাস (কোভিড-১৯) অতিমারীতে বিশ্বে প্রাণ হারিয়েছেন বহু মানুষ। ভারতে সেই সংখ্যা ছুঁয়েছে পঞ্চাশের উপর। এই আবহে ছত্তিশগড়ে ভূমিষ্ঠ হওয়া যমজ সন্তানের নাম রাখলেন ‘করোনা’ ও ‘কোভিড’।

আরও পড়ুন: লকডাউনে বেড়েছে মহিলাদের উপর হিংসা এবং নির্যাতন, দাবি জাতীয় মহিলা কমিশনের

এই দুটি শব্দই এই মুহুর্তে সকলের কাছে একাধারে ভয় অন্যদিকে ভিন্ন বিপর্যয় তৈরি করছে। তবে রায়পুরের দম্পত্তির অবশ্য মত অন্য। বিশ্বের এই দুর্বিষহ পরিবেশে তাঁদের নবজাতক পুত্র-কন্যার জন্মই একটা ইতিবাচক দিক। তাই নামকরণে সেই দিকটিকেই তুলে ধরতে চাইছেন দম্পত্তি। সদ্য মাতৃত্বের স্বাদ পাওয়া যমজ সন্তানের জন্ম দেওয়া প্রীতি বর্মা সংবাদসংস্থা পিটিআইকে বলেন, “২৭ মার্চ আমার যমজ দুই সন্তান হয়। তাঁর মধ্যে ছেলের নাম রেখেছি কোভিড আর মেয়ের নাম রেখেছি করোনা”।

আরও পড়ুন: “নেই শ্রমিক, কমে আসছে মজুত”, লকডাউনে কেমন আছে রাজ্যের সর্ববৃহৎ পাইকারি বাজার?

তবে পরবর্তীতে এই বদলে অন্য নাম রাখার চিন্তাভাবনাও করেছেন এই দম্পত্তি। যদিও লকডাউনের সময়ে প্রসবযন্ত্রণা ওঠায় চিন্তায় পড়ে গিয়েছিলেন প্রীতি ও তাঁর স্বামী। সেই দিনের স্মৃতি উসকে প্রীতি বলেন, “প্রকৃতপক্ষে ভাইরাসটি বিপজ্জনক এবং প্রাণঘাতী। কিন্তু এর প্রকোপে মানুষ এখন স্যানিটেশন, স্বাস্থ্যবিধি এবং অন্যান্য ভাল অভ্যাসগুলিতে মনোনিবেশ করতে পেরেছে যা আগে ভারতে ছিল না। সেই ইতিবাচক ভাবনা থেকেই এমন নামকরণের সিদ্ধান্ত নেই। হাসপাতালের কর্মীরাই ওদের এই দুটি নামে ডাকতে শুরু করে। তখনই সিদ্ধান্ত নেই ওদের এই নাম রাখব।”

দম্পতির আদি বাসস্থান উত্তরপ্রদেশে। তবে কর্মসূত্রে দিল্লির পুরানী বস্তিতে বর্তমানে থাকেন এই দম্পতি। দিল্লির বি আর হাসপাতালে জন্ম হয়েছে তাঁদের যমজ সন্তানের।

 

Read the full story in English 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Raipur twins born during lockdown named corona and covid