scorecardresearch

বড় খবর

‘আমরা শান্তিরও ভক্ত শক্তিরও’, চিনের ‘লাল চোখ’ উপড়ে ফেলার ভয়ঙ্কর হুঁশিয়ারি রাজনাথের

অরুণাচলে সেতুর উদ্বোধনে গিয়ে চিনকে কড়া বার্তা প্রতিরক্ষামন্ত্রীর।

‘আমরা শান্তিরও ভক্ত শক্তিরও’, চিনের ‘লাল চোখ’ উপড়ে ফেলার ভয়ঙ্কর হুঁশিয়ারি রাজনাথের
প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

‘আমরা শান্তির ভক্ত, তবে আমরা শক্তিরও ভক্ত।’ ডিসেম্বরে তাওয়াং-এ ভারত ও চিন সেনার মধ্যে সংঘর্ষের পর এই প্রথম অরুণাচল সফরে গিয়ে নাম না করে চিনকে কড়া বার্তা প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের। মঙ্গলবার তিব্বত সীমান্তের কাছে অরুণাচলের আপার সিয়াং জেলায় একটি ১০০ মিটার দীর্ঘ সেতুর উদ্বোধন করেন প্রতিরক্ষামন্ত্রী। সীমান্তে দ্রুত সেনা পাঠানো থেকে শুরু করে প্রয়োজন অনুযায়ী এই সেতু ভারী সেনা-সরঞ্জাম নিয়ে যেতেও যথেষ্ট সহায়ক হবে বলে দাবি প্রতিরক্ষা মন্ত্রকের।

বর্ডার রোডস অর্গানাইজেশন বা বিআরও (BRO) দেশের সীমান্ত বরাবর মোট ২৮টি রাস্তা ও সেতু তৈরির প্রকল্প হাতে নিয়েছিল। এই বিভিন্ন সেতু ও রাস্তার মধ্যে আটটি রয়েছে লাদাখে, পাঁচটি অরুণাচল প্রদেশে, চারটি জম্মু ও কাশ্মীরে, তিনটি সিকিম, পাঞ্জাব ও উত্তরাখণ্ডে এবং দুটি রয়েছে রাজস্থানে। অরুণাচল প্রদেশের সিয়ম নদীর উপর এই সেতুটিও সেই প্রকল্পগুলিরই একটি। এদিন আপার সিয়াঙে এই সেতুর উদ্বোধনের পাশাপাশি বাকি প্রকল্পগুলিরও ভার্চুয়ালি উদ্বোধন সেরেছেন প্রতিরক্ষামন্ত্রী।

অরুণাচলের আপার সিয়াং জেলার এই সেতু সীমান্ত এলাকার জন্য অত্যন্ত গুরুত্বরূর্ণ। সহজেই এই সেতু দিয়ে সীমান্তে সেনা, ভারী সরঞ্জাম এবং যান্ত্রিক যানবাহন দ্রুত পাঠানো যাবে। এই সেতু এলাকার আর্থ-সামাজিক উন্নয়নকে আরও বেশি প্রভাবিত করবে বলে মনে করছে প্রতিরক্ষা মন্ত্রক।

আরও পড়ুন- ‘আদানি-অম্বানিরা রাহুলকে কিনতে পারবে না’, ঝাঁঝালো আক্রমণে বিজেপিকে দুষলেন প্রিয়াঙ্কা

এদিন সেতুটি উদ্বোধনের পর ভাষণে নাম না করে চিনকে কড়া বার্তা দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এদিন তিনি বলেন, “ভারত কখনও কোনও যুদ্ধ শুরু করেনি। অন্য কোনও দেশের ভূখণ্ডের এক ইঞ্চি জমিও দখল করেনি। যদি কেউ আমাদের শান্তির প্রতি ভালোবাসাকে ভুল ভাবে তবে আমি তাদের বলতে চাই যে আমরা শান্তির ভক্ত কিন্তু আমরা শক্তিরও ভক্ত।’

আরও পড়ুন- উত্তরপ্রদেশে যাত্রা ঢুকতেই রাহুলকে আশীর্বাদ রাম মন্দিরের পুরোহিতের, চটে লাল ভিএইচপি

রাজনাথ সিং আরও বলেন, ‘ভগবত গীতায় ভগবান শ্রী কৃষ্ণ আমাদেরকে কর্তব্য ও সত্য রক্ষার জন্য যুদ্ধে উদ্বুদ্ধ করেন। কিছুদিন আগে আমাদের প্রধানমন্ত্রী বলেছিলেন, এটা যুদ্ধের সময় নয়। ভারতের সিদ্ধান্তকে পুরোপুরি পরিষ্কার করে দিয়েছিলেন তিনি। এর মানে এই যে আমরা যুদ্ধে বিশ্বাস করি না। কিন্তু যদি আমাদের উপর সংঘাত চাপিয়ে দেওয়া হয়, তবে আমরা এর বিরুদ্ধে দৃঢ়ভাবে লড়াই করেছি এবং ভবিষ্যতেও করব। এর জন্য, আমাদের সর্বদা প্রস্তুত থাকা উচিত এবং আমরা প্রস্তুতও।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Rajnath opens 100 metre bridge in arunachal near tibet border