scorecardresearch

বড় খবর

ধ্বনি ভোটে পাশ বিল, দিল্লির তিন কর্পোরেশন এবার এক ছাতার তলায়

গত ৩০ মার্চ এই বিলটি লোকসভায় পাশ হয়েছিল। এই বিল দিল্লির তিনটি মিউনিসিপ্যাল কর্পোরেশনকে একত্র করবে।

Rajya Sabha have passes bill to unify three municipal corporations of Delhi into single entity
গত ৩০ মার্চ এই বিলটি লোকসভায় পাশ হয়েছিল।

রাজ্যসভায় ধ্বনি ভোটে পাশ দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন (সংশোধনী) বিল, ২০২২। বিলটি দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন অ্যাক্ট, ১৯৫৭-এর সংশোধনী হিসেবে পাশ হল। এই বিলটি দিল্লির তিনটি মিউনিসিপ্যাল কর্পোরেশনকে একত্র করবে।

উল্লেখ্য, গত ৩০ মার্চ এই বিলটি লোকসভায় পাশ হয়েছিল। এদিকে, কেন্দ্রের অভিযোগ দিল্লির সরকারের বিমাতৃসুলভ মনোভাবের কারণেই রাজধানীর তিনটি মিউনিসিপাল কর্পোরেশনের কাজ বাধাপ্রাপ্ত হচ্ছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মঙ্গলবার সংসদে বলেন, ”কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল যদি নাগরিক সংস্থাগুলির সঙ্গে চুক্তি করে তবে সেক্ষেত্রে পঞ্চায়েতি রাজ এবং স্থানীয় সংস্থাগুলিকে তাদের লক্ষ্য অর্জনে বাধা দেবে।”

মঙ্গলবার কংগ্রেস, টিএমসি, ডিএমকে এবং ওয়াইএসআরসিপি চার্টার্ড অ্যাকাউন্টেন্ট, কস্ট অ্যাকাউন্টেন্ট এবং কোম্পানি সেক্রেটারি বিলের বিলের বিরোধিতা করেছে। বিলটিতে বেশ কিছু ক্ষেত্রে দুর্বলতা রয়েছে বলে উল্লেখ করে বিরোধীদের অভিযোগ, ”এটি পেশাদার স্বায়ত্তশাসন ব্যবস্থার উপর একটি নির্লজ্জ আক্রমণ।”

আরও পড়ুন- ‘বিপজ্জনক ব্যক্তিদের স্বাধীনতা খর্ব হতেই পারে’, কেজরির বাড়িতে হামলা-মামলায় পর্যবেক্ষণ কোর্টের

এদিন রাজ্যসভায় বিবেচনা ও পাশের জন্য বিলটি নিয়ে আলোচনা শুরু হয়। সংসদের উচ্চকক্ষে বিলটির উপর বিতর্ক শুরু করে কংগ্রেসের এল হনুমান্থাইয়া বিলটির নানা দিক নিয়ে প্রশ্ন তোলেন। এই বিল পাশের আগে বেশ কিছু ক্ষেত্রে সংশোধনেরও পরামর্শ দিয়েছেন তিনি।

এদিকে, গতকালের পর মঙ্গলবারও পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি ইস্যুতে উত্তাল হয় সংসদ। বিরোধীদের তুমুল হট্টগোলের জেরে মঙ্গলবার লোকসভার অধিবেশন স্থগিত হয়ে যায়। কংগ্রেস, ডিএমকে, টিএমসি, এনসিপি এবং বাম সাংসদরা জ্বালানি তেলের লাগাতার দাম বৃদ্ধি নিয়ে তুমুল হইচই শুরু করে দেন।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Rajya sabha have passes bill to unify three municipal corporations of delhi into single entity