মার্শালদের পোশাক সেনার মত কেন? বিতর্কের মুখে পুনর্বিবেচনার নির্দেশ

বিগত ৫০ বছরের বেশি সময় ধরে ঐতিহ্যবাহী পোশাকেই দেখা গিয়েছে রাজ্যসভার মার্শালদের। গ্রীষ্মে সাফারি স্যুট ও শীতে গলা বন্ধ স্যুটের সঙ্গে পাগড়ি পরতেন। কিন্তু গত সোমবার থেকে তাদের পোশাকের বদল ঘটে।

By: New Delhi  Published: November 19, 2019, 2:38:32 PM

রাজ্যসভার মার্শালদের নতুন পোশাক পুনর্বিবেচনার নির্দেশ দিলেন চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। রাজ্যসভার ২৫০তম অধিবেশন উপলক্ষে সোমবারই নতুন বেশে প্রথম প্রকাশ্যে দেখা যায় মার্শালদের। তারপর থেকেই বিতর্ক দানা বাঁধতে শুরু করে। মার্শালরা কেন সেনার মত পোশাক পড়বেন তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। মঙ্গলবার রাজ্যসভার অধিবেশনের শুরুতে কংগ্রেসের জয়রাম রমেশ মার্শালদের পোশাক নিয়ে বলতে উঠলে তাঁকে অনুমতি দেননি চেয়ারম্যান নাইডু। তারপরই তিনি বলেন, ‘রাজ্যসভার সচিবালয়কে মার্শালদের পোশাক পুনর্বিবেচনার নির্দেশ দিয়েছি।’

পুরনো পোশাকে মার্শালরা।

চেয়ারম্যান নাইডু জানান, সেনা কর্তাদের মতো মার্শালদের গাড় নীল রঙের পোশাক ও টুপি নিয়ে বেশ কয়েক জন রাজনীতিবিদ তাঁর কাছে আপত্তির কথা জানিয়েছেন। তারপরই ওই পোশাক পুনর্বিবেচনার নির্দেশ দিয়েছেন তিনি। মনে করা হচ্ছে গতকাল থেকে ওঠা বিতর্কের মুখে পোশাক সিদ্ধান্তে অনড় থাকতে চাননি চেয়ারম্যান। তাই তড়িঘড়ি এই পুনর্বিবেচনার নির্দেশ।

আরও পড়ুন: মোদীর মুখে বিজেপির সমালোচনা, গুণ গাইলেন অন্য দুই দলের

বিগত ৫০ বছরের বেশি সময় ধরে ঐতিহ্যবাহী পোশাকেই দেখা গিয়েছে রাজ্যসভার মার্শালদের। গ্রীষ্মে সাফারি স্যুট ও শীতে গলা বন্ধ স্যুটের সঙ্গে পাগড়ি পরতেন। কিন্তু গত সোমবার থেকে তাদের পোশাকের বদল ঘটে। সূত্র মারফত ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে, আধুনিকতার ছোঁয়া আনতে মার্শালদের অনুরোধেই অনেকটা সেনা অফিসারদের মত পোশাক তৈরি করা হয়।

প্রাক্তন সেনা প্রধান বেদ প্রকাশ মালিক বলেন, ”এটা বেআইনি। সেনা বাহিনীর সঙ্গে যুক্ত নন এমন ব্যক্তিরা সেনার মত পোশাক পড়লে তা দেশের নিরাপত্তার ক্ষেত্রে বিপত্তির হতে পারে।”

Read  the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Rajya sabha marshals uniform reviewed enkaiah naidu

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং