scorecardresearch

বড় খবর

‘অগ্নিপথ’ নিয়ে এ কী বললেন রামদেব! শুনে হতবাক সকলেই

হজরত মহম্মদের বিরুদ্ধে মন্তব্য ইস্যুতে নুপুর শর্মার পাশে দাঁড়িয়েছেন রামদেব।

ramdev

যোগগুরু হিসেব রামদেবের খ্যাতি বিশ্বজোড়া। পেট পেঁচিয়ে চোখ নাচিয়ে, তাঁর হাজারো কসরত দেখে মুগ্ধ আপামর দেশবাসী। সেই পরিচিতি থেকে অন্না হাজারের সামাজিক আন্দোলনে যোগ দিয়েছিলেন এই যোগগুরু। পরে বিজেপির সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা দেখেছে সবপক্ষই। তবে, সেই ঘনিষ্ঠতা বেশিদিন স্থায়ী হয়নি। যার জন্য নিজের রাজনৈতিক দলও গড়েছিলেন যোগগুরু।

যদিও, যোগ সংক্রান্ত বিষয় থেকে নানাবিধ ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলতে রামদেবকে রাজনীতির পথ বিসর্জন দিতে হয়। তারপর দীর্ঘদিন প্রচারের বৃত্ত থেকে তিনি দূরে ছিলেন। এবার ‘অগ্নিপথ’ আন্দোলন ইস্যুতে ফের প্রচারের আলোয় এলেন তিনি। আর, এসেই বোমা ফাটালেন।

গত কয়েকদিন গোটা দেশ ‘অগ্নিপথ’-বিরোধী আন্দোলন দেখেছে। ব্যাপক বিক্ষোভ চলছে দেশের বিভিন্ন প্রান্তে। কোথাও হামলা হচ্ছে রেল স্টেশনে। কোথাও আন্দোলন চলছে রাস্তায়। কোথাও আবার ভাঙচুর হয়েছে দোকানপাট। কিন্তু, কেউ একে রাষ্ট্রদ্রোহের তকমা দেননি। বরং সহানুভূতির চোখে দেখেছেন। বিক্ষোভকারীদের আবেগ সামলানোর চেষ্টা করেছেন।

এবার এই আন্দোলনকে রাষ্ট্রদ্রোহের তকমাই দিয়ে বসলেন রামদেব। রবিবার যোগগুরু ‘অগ্নিপথ’ আন্দোলন সম্পর্কে বলতে গিয়ে বলেন, ‘আমি অগ্নিপথ প্রকল্পকে সমর্থন করি। সরকারি সম্পত্তি নষ্ট করবেন না। ট্রেন পুড়িও না। যারা এসব করছে, তারা মহাত্মা গান্ধীর অহিংস নীতির সমর্থকই নয়। বর্তমান বিক্ষোভ এবং জাতীয় সম্পত্তি ধ্বংস রাষ্ট্রদ্রোহ ছাড়া আর কিছু না।’

আরও পড়ুন- ১২২ বছরের ইতিহাসে ভয়াবহ বন্যা! বাংলাদেশে বিপর্যস্ত ৬ লক্ষ মানুষ

নুপুর শর্মা প্রসঙ্গেও মুখ খুলেছেন এই যোগগুরু। হজরত মহম্মদের বিরুদ্ধে মন্তব্য ইস্যুতে নুপুর শর্মার পাশে দাঁড়িয়েছেন রামদেব। যোগগুরু বলেন, ‘ কোনও সম্প্রদায়, ভগবান বা পয়গম্বরের সমালোচনা ঠিক না। যখন ইসলাম এবং পয়গম্বরের সমালোচনা হয়, তখন গোটা বিশ্ব তাদের পাশে দাঁড়ায়। কিন্তু, যখন তাঁরা আমাদের পূর্বপুরুষদের সমালোচনা করে, তখন সেটা হয় না। এটা একেবারেই ঠিক না। কারা নুপুর শর্মাকে প্ররোচিত করেছিল? তার আমাদের পূর্বপুরুষদের অপমান করেছিল। তারপর নুপুর শর্মাও পালটা অবমাননা করেছে।’

অনুষ্ঠানে মোদীরও প্রশংসা করেন রামদেব। তিনি বলেন, ‘নরেন্দ্র মোদী আজ অর্থের জোরে প্রধানমন্ত্রী হননি। তিনি সংঘর্ষ, শৌর্য আর আত্মমর্যাদার জোরে ভারতের প্রধানমন্ত্রী হয়েছেন।’ গুজরাতের আহমেদাবাদে এক অনুষ্ঠানে রামদেব এসব কথা বলেন। অনুষ্ঠানে তিনি মন্দির তৈরির অর্থ চেয়ে গুজরাতের প্যাটেল সম্প্রদায়ের মানুষদের কাছে আহ্বানও জানান।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ramdev criticises anti agnipath protestors