নীরব মোদির বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করল ইন্টারপোল

নীরব মোদির বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করল ইন্টারপোল। বাজেয়াপ্ত হওয়া ভারতীয় পাসপোর্ট নিয়েই মার্চ মাসে চার দেশে ভ্রমণ করেছিল ১৩, ৫০০ কোটি টাকা জালিয়াতিতে অভিযুক্ত নীরব। এখন ব্রিটেনে রয়েছে পিএনবি জালিয়াতিতে অভিযুক্ত এই হীরে…

By: New Delhi  July 2, 2018, 2:08:24 PM

অবশেষে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক জালিয়াতি মামলায় অভিযুক্ত হিরে ব্যবসায়ী নীরব মেদির বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করল ইন্টারপোল। সোমবার জারি করা এই নোটিসে তাকে দেখামাত্র গ্রেফতারির নির্দেশ দেওয়া হয়েছে। নীরব ও চার মামা মেহুল চোকসির বিরুদ্ধে ১৩ ৫০০ কোটি টাকা জালিয়াতির অভিযোগ রয়েছে। গত মাসেই ইন্টারপোল ভারত সরকারেকে জানিয়েছিল বাজেয়াপ্ত হওয়া পাসপোর্ট নিয়ে মার্চ মাসে তিনটি দেশে চারবার ভ্রমণ করেছে নীরব।

ইন্ডিয়ান এক্সপ্রেসই প্রথমবার জানিয়েছিল যে, ইন্টারপোল ভারতীয় তদন্ত সংস্থাকে দেওয়া চিঠিতে জানিয়েছে, ১৫ থেকে ৩১ মার্চের মধ্যে ভারতীয় পাসপোর্ট ব্যবহার করে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও হং কংয়ে ভ্রমণ করেছে নীরব। ইন্টারপোলের তথ্য অনুযায়ী, ভারতীয় পাসপোর্ট ব্যবহার করে নীরবের দেশভ্রমণের তারিখগুলি হল ১৫, ২৮, ৩০ ও ৩১ মার্চ।

আরও পড়ুন, মোদির ১৭০ কোটি টাকার সম্পত্তি ক্রোক

বিদেশমন্ত্রকের তরফ থেকে নীরবের পাসপোর্ট বাজেয়াপ্ত করা হয়েছে ২৫ ফেব্রুয়ারি। জানুয়ারির প্রথম সপ্তাহেই ভারত ছেড়ে পালিয়েছে সে। বর্তমানে সে ব্রিটেনে রয়েছে। তার সে দেশে থাকার খবরে শিলমোহর দিয়েছে ভারত ভ্রমণকারী একদল ব্রিটিশ। তাঁরা গত ১১ জুন এ দেশে এসেছিলেন।

এই রেড কর্নার নোটিস জারি হওয়ার পর নীরব ও মেহুলের ভারতীয় পাসপোর্ট ব্যবহার করা মুশকিল হয়ে পড়বে। এ চেষ্টা করা মাত্রই ইন্টারপোল সে বিষয়ে ভারতীয় কর্তৃপক্ষকে সতর্ক করবে। তবে রেড কর্নার নোটিস জারি করার নীরব মোদিকে ব্রিটেনে আটকে রাখা সম্ভব হলেও, তাকে ভারতে ফিরিয়ে আনা সম্ভব নয়। সে জন্যে নীরব সে দেশে গ্রেফতার হওয়ার পর ভারতকে ব্রিটেনের কাছে তাকে প্রত্যর্পণের আনুষ্ঠানিক অনুরোধ জানিয়ে চিঠি দিতে হবে।  তবে ব্রিটেন যদি তাকে ভারতে পাঠিয়ে দিতে চায়, সেক্ষেত্রে দু দেশের মধ্যে প্রত্যর্পণের আনুষ্ঠানিকতার মধ্যে যাওয়ার প্রয়োজন পড়বে না।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Red corner notice by interpol against nirav modi bengali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং