scorecardresearch

বড় খবর

করোনার ‘ভারতীয় প্রজাতি’ বলা বন্ধ করতে হবে, সোশাল মিডিয়াকে কড়া বার্তা কেন্দ্রের

এক উচ্চপদস্ত আধিকারিক জানিয়েছেন যে এই শব্দ ব্যবহারের মাধ্যমে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্থ করা হচ্ছে। এই কারণে এমন কঠোর বার্তা জারি করা হয়েছে।

করোনার ‘ভারতীয় প্রজাতি’ বলা বন্ধ করতে হবে, সোশাল মিডিয়াকে কড়া বার্তা কেন্দ্রের
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনাভাইরাসের ‘ভারতীয় রূপ’ বলে কিছু নেই তাই সোশাল মিডিয়ায় এই জাতীয় শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে, এমনটাই জানিয়েছে ভারতের তথ্য ও প্রযুক্তি মন্ত্রক। শুক্রবার সেই চিঠি প্রকাশ করেছে সংবাদসংস্থা রয়টার্স।

ভারতের তরফে সাফ বলা হয়েছে যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১১মে করোনাভাইরাসের এই প্রজাতিকে B.1.617 হিসেবে চিহ্নিত করেছে। সেখানে কোথাও ‘ভারতীয় প্রজাতি’ এমন উল্লেখ ছিল না। তাই ভিত্তিহীন ভাবে মিডিয়া যে শব্দবন্ধ ব্যবহার করছে তা অনুচিত।

আরও পড়ুন, ভাবমূর্তি ফেরানোর প্রয়াস? নতুন চ্যানেল আনছে কেন্দ্র

শুধু তাই নয়, শুক্রবার সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিকে লেখা একটি চিঠিতে তথ্য মন্ত্রক সংস্থাগুলিকে করোনা ভাইরাসটির “ভারতীয় রূপ” এমন নাম বা ইঙ্গিত করে এমন সমস্ত বিষয় “মুছে ফেলতে”ও নির্দেশ দিয়েছে। সাফ বলা হয়েছে, “এটি সম্পূর্ণ ভুল একটি শব্দ। বৈজ্ঞানিকভাবে উদ্ধৃত কোভিড -১৯ এর মতো এমন কোনও রূপের কথা উল্লেখ করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।”

সরকারের এক উচ্চপদস্ত আধিকারিক রয়টার্সকে জানিয়েছেন যে এই শব্দ ব্যবহারের মাধ্যমে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্থ করা হচ্ছে। এই কারণে এমন কঠোর বার্তা জারি করা হয়েছে। সোশাল মিডিয়া থেকে যদিও শব্দটি ব্যবহার করে সমস্ত বিষয়বস্তু সরিয়ে ফেলতে অসুবিধা হবে কারণ এই জাতীয় কয়েক লক্ষ পোস্ট রয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Reference to indian variant of coronavirus india asks social media firms