RBI Repo Rate Hike: ফের বাড়ল রেপো রেট, ঋণ এখন আরও ব্যয়বহুল, বাড়বে  EMI : Repo rate by 35 bps to 6.25%; FY23 GDP projected at 6.8% | Indian Express Bangla

RBI Repo Rate Hike: ফের বাড়ল রেপো রেট, ঋণ এখন আরও ব্যয়বহুল, বাড়বে EMI

এমপিসির ছয় সদস্যের মধ্যে পাঁচজন রেপো রেট বাড়ানোর সিদ্ধান্তকে সমর্থন করেছেন।

RBI Repo Rate Hike: ফের বাড়ল রেপো রেট, ঋণ এখন আরও ব্যয়বহুল, বাড়বে EMI
ক্রিপ্টোকারেন্সি ঝুঁকিপূর্ণ, আর্থিক সংকট ডেকে আনতে পারে, সাফ জানালেন RBI গর্ভনর

তিন দিন ধরে চলা মানিটারি পলিসি কমিটির বৈঠক (MPC) বৈঠকের পর আরবিআই রেপো রেট বাড়ানোর ঘোষণা করেছে। RBI রেপো রেট ০.৩৫% বৃদ্ধির ঘোষণা করেছে। এর ফলে RBI-এর রেপো রেট ৫.৪% থেকে বেড়ে ৬.২৫% শতাংশে পোঁছেছে। এর আগে, RBI অক্টোবর এবং গস্টেও রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে। মে মাসে অনুষ্ঠিত এমপিসি সভায়ও রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪.৯০% করা হয়েছিল।  

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস আজ ঘোষণা করেছেন যে রেপো রেট ০.৩৫ শতাংশ বাড়ানো হচ্ছে। এর ফলে, রেপো রেট বেড়ে হয়েছে ৬.২৫ শতাংশ। শক্তিকান্ত দাস বলেছেন যে RBI -এর মানিটারি পলিসি কমিটির বৈঠক ৬ জনের মধ্যে ৫ জন সদস্য রেপো রেট বাড়ানোর পক্ষে তাদের মতামত জানিয়েছেন এবং তার পরে RBI রেপো রেট ০.৩৫ শতাংশ বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে। টানা পঞ্চমবার সুদের হার বাড়াল RBI। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মে মাস থেকে ইতিমধ্যেই ৪ বার রেপো রেট বাড়িয়েছে।

প্রভাব কি হবে

রেপো রেট বৃদ্ধির ফলে আপনার ঋণের EMI-এর পরিমাণ আগের তুলনায় আরও বাড়তে চলেছে এবং আপনার জন্য ঋণ এখন আরও বেশি ব্যয়বহুল হয়ে উঠবে। রেপো রেট বৃদ্ধির কারণে ব্যাংকগুলোর ঋণের হার বেড়ে যায়, যার প্রভাব পড়ে গ্রাহকদের ওপর।

রেপো রেট বৃদ্ধির ঘোষণা করার সময়, আরবিআই গভর্নর আরও বলেন, ‘আগামী চার মাসের জন্য মুদ্রাস্ফীতি ৪ শতাংশের উপরে থাকতে পারে। এমপিসির ছয় সদস্যের মধ্যে পাঁচজন রেপো রেট বাড়ানোর সিদ্ধান্তকে সমর্থন করেছেন’। রেপো রেট ঘোষণা করে, আরবিআই গভর্নরও আরও জানান ‘গ্রামীণ চাহিদা দেশের অর্থনীতিকে উন্নতির পথ দেখাচ্ছে। আরবিআই গভর্নর বলেছেন যে ২০২৩ আর্থিক বছরে জিডিপি বৃদ্ধি ৬.৮% হতে পারে। তিনি আরও বলেছেন যে ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে সিপিআই ৫% এর কাছাকাছি থাকতে পারে।

আরও পড়ুন : [ আজ শুরু শীতকালীন অধিবেশন, সংসদে সরকারকে চাপে ফেলতে মরিয়া বিরোধী শিবির ]

রিজার্ভ ব্যাঙ্ক তার গত তিনটি MPC বৈঠকে মোট ১.৯০ শতাংশ রেপো রেট বাড়িয়েছে। এর মধ্যে মে মাসে ৪০ বেসিস পয়েন্ট এবং জুন ও আগস্টে ৫০-৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছিল। বর্তমানে রেপো রেট ৫.৯০ শতাংশ এবং রেপো রেট ০.৩৫ শতাংশ বৃদ্ধির পরে, রেপো রেট ৬.২৫ শতাংশে বেড়ে দাঁড়াল।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Repo rate by 35 bps to 6 25 fy23 gdp projected at 6 8

Next Story
আজ শুরু শীতকালীন অধিবেশন, সংসদে সরকারকে চাপে ফেলতে মরিয়া বিরোধী শিবির