বড় খবর

‘টাটা গোষ্ঠীর হাতেই এয়ার ইন্ডিয়া’, মিডিয়া রিপোর্ট ওড়াল কেন্দ্র

এই নিয়ে দ্বিতীয়বার রাষ্ট্রায়ত্ত বিমান পরিবহণ সংস্থা এয়ার ইন্ডিয়া বিক্রির তোড়জোড় মোদী সরকারের।

Tata Sons wins bid for acquiring national carrier Air India
এয়ার ইন্ডিয়ার মালিকানা পেল টাটা সন্স

টাটা গোষ্ঠীর হাতেই এয়ার ইন্ডিয়ার ভার’, সংবাদসংস্থা ব্লুমবার্গ-এর খবর সরাসরি নাকচ করল কেন্দ্রীয় সরকার। এর আগে এয়ার ইন্ডিয়ার মালিকানা টাটা গোষ্ঠীর হাতে গিয়েছে বলে দাবি করে খবর প্রকাশ করেছিল সংবাদসংস্থা ব্লুমবার্গ। এয়ার ইন্ডিয়া বিক্রি সংক্রান্ত আর্থিক বিড টাটা গোষ্ঠী জিতে নিয়েছে বলে দাবি করে ওই সংবাদসংস্থা। যদিও ব্লুমবার্গের প্রকাশিত খবর ঠিক নয় বলে পাল্টা জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার।

২০১৯ সালে দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পরেও ফের একবার এয়ার ইন্ডিয়া বিক্রির তোড়জোড় শুরু করেন নরেন্দ্র মোদী। ২০২০ সালে এয়ার ইন্ডিয়া বিক্রির লক্ষ্যে দরপত্র আবেদন করে কেন্দ্রীয় সরকার। চারটি সংস্থা এব্যাপারে আগ্রহ দেখায়। তবে বাকি দুই সংস্থাকে পিছনে ফেলে ঋণে জর্জরিত রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া কেনার দৌড়ে চূড়ান্ত পর্বে পৌঁছে যায় টাটা গ্রুপ ও স্পাইসজেট।

এরই মধ্যে সংবাদসংস্থা ব্লুমবার্গ জানিয়ে দেয়, ‘এয়ার ইন্ডিয়া কিনে নিয়েছে টাটা গোষ্ঠী। দিন কয়েকের মধ্যেই এব্যাপারে স্পষ্ট করে কিছু জানানো হতে চলেছে’। বিড-এ জিতেই এয়ার ইন্ডিয়া এখন টাটা গোষ্ঠীর হাতে চলে যাচ্ছে বলে খবর প্রকাশ করে ব্লুমবার্গ। তবে ব্লুমবার্গের এই খবর উড়িয়েছে কেন্দ্রীয় সরকার। টুইট করে কেন্দ্রীয় বিনিয়োগ এবং জনসম্পদ ব্যবস্থাপনা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, “এয়ার ইন্ডিয়া বিক্রি নিয়ে ভারত সরকারের আর্থিক বিড সংক্রান্ত যে রিপোর্ট সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে, তা ভুল।”

আরও পড়ুন- চান্নির সঙ্গে বৈঠকে গলল বরফ, মান ভাঙল সিধুর

উল্লেখ্য, এয়ার ইন্ডিয়া বিক্রির জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের এটি দ্বিতীয় প্রচেষ্টা। এর আগেও ২০১৮ সালে এয়ার ইন্ডিয়া বিক্রির চেষ্টা করেছিল কেন্দ্রীয় সরকার। রাষ্ট্রায়ত্ত এই বিমান সংস্থার ৭৬ শতাংশ শেয়ার বিক্রির করার আগ্রহ প্রকাশ করে মোদী সরকার। তবে এয়ার ইন্ডিয়ার বিপুল ঋণের কারণে শেষমেশ তা কিনতে আগ্রহ দেখায়নি অন্য কোনও সংস্থা।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Reports of tata group winning air india bid incorrect says govt

Next Story
‘চিনের একতরফা উস্কানিমূলক আচরণেই সীমান্ত বিরোধ’, বেজিংকে পাল্টা নয়াদিল্লিরIndia rejects Chinas allegations blames Beijings troop build-up for border tension
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com