scorecardresearch

বড় খবর

৭৩ দিনে করোনা টিকা ভারতের বাজারে আনছে সেরাম ইনস্টিটিউট?

খবর ছড়ায় যে ৭৩ দিনের মধ্যে ভারতে করোনা ভ্যাকসিনের উৎপাদন প্রক্রিয়া শুরু করবে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)। যা নিয়ে তুমুল চর্চাও শুরু হয়।

করোনা ভ্যাকসিন বিশ্বের বাজারে কে আগে আনবে তা নিয়ে প্রতিযোগিতা চলছিলই। এরই মধ্যে খবর ছড়ায় যে ৭৩ দিনের মধ্যে ভারতে করোনা ভ্যাকসিনের উৎপাদন প্রক্রিয়া শুরু করবে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)। যা নিয়ে তুমুল চর্চাও শুরু হয়। কিন্তু রবিবারই সংস্থার তরফে জানান হয় এই খবর একেবারের ‘সঠিক নয়’ এবং ‘অনুমানমূলক’।

রবিবার এসএসআই একটি অফিসিয়াল বিবৃতি প্রকাশ করে জানায়, “সরকার কেবলমাত্র ভ্যাকসিন তৈরির ছাড়পত্র দিয়েছে। তীকার বাণিজ্যিকীকরণের বিষয়টি পরে দেখা হবে।” এও বলা হয়, ক্লিনিকাল ট্রায়াল সফল হওয়ার পরই কোভিশিল্ডের উৎপাদন শুরু করার আবেদন করতে পারা যাবে।

আরও পড়ুন, করোনা থেকে সুস্থ হলেও মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে ফুসফুস, ময়নাতদন্তে উঠে এল নয়া তথ্য

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে গাঁটছড়া বাঁধে এসআইআই। এবার এই যৌথ উদ্যোগের সুবাদে ভারতে তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ হচ্ছে। এখানে দেখা হবে, বিভিন্ন রকমের মানুষের মধ্যে কতটা কার্যকরী হতে পারছে এই ভ্যাকসিন। আদৌ রোগ-প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম হচ্ছে কি না। অগাস্টের শেষেই দেশের ১৭টি কেন্দ্রে কোভিশিল্ডের পরীক্ষামূলক প্রয়োগ হবে বলে জানান হয়েছে।

সম্প্রতি বৃহত্তম ওষুধ প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া জানিয়ে দেয় যে ১০০০ কোটি ডোজের ভ্যাকসিন আনতে চলেছে তাঁরা। শুধু তাই নয় ভ্যাকসিনের দাম রাখা হবে একেবারে ন্যূনতম। ভারতে যেমন এই ভ্যাকসিন পাওয়া যাবে ২৪০ টাকা কিংবা তার চেয়েও কম। বিশ্ববাজারে এই ভ্যাকসিনের দাম হবে ৩ ডলার। এখনও পর্যন্ত বিশ্ব বাজারে যে সমস্ত ভ্যাকসিন এসেছে তার মধ্য থেকে সেরামের এই ভ্যাকসিনের দামই সবচেয়ে কম।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Reports on commercialising covishield vaccine in 73 days false serum institute clarifies