scorecardresearch

বড় খবর

শিয়রে ভোট, প্রজাতন্ত্র দিবসে মোদীর মাথায় উত্তরাখণ্ডের টুপি-মণিপুরের উত্তরীয়

দুই-দুইয়ে চার করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

PM Narendra Modi pays homage at National War Memorial
প্রজাতন্ত্র দিবসে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধাঞ্জলি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে ভাষণ হোক, বা প্রজাতন্ত্র দিবসে রাজপথে কুচকাওয়াজ অনুষ্ঠান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বেশভূষা প্রতিবারই আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকে। এবারও অন্যথা হল না। বিশেষ পোশাক শিরোনামে এল তো বটেই, সেইসঙ্গে সেই বেশভূষা উস্কে দিল ভোটের বার্তা।

৭৩তম প্রজাতন্ত্র দিবসে মোদীর মাথায় দেখা গেল উত্তরাখণ্ডের ঐতিহ্যবাহী টুপি এবং মণিপুরের ঐতিহ্যবাহী উত্তরীয়। এদিন এই বেশেই জাতীয় যুদ্ধ স্মারকে গিয়ে শহিদদের শ্রদ্ধাঞ্জলি দেন তিনি। তার পর তিনি যান দিল্লির রাজপথে কুচকাওয়াজ অনুষ্ঠানে। এবছরই উত্তরাখণ্ড এবং মণিপুরে বিধানসভা নির্বাচন। দুই-দুইয়ে চার করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা। মোদীর পোশাকে কোনও বার্তা থাকবে না তা কী হয়!

এদিন প্রধানমন্ত্রীর মাথার সেই ঐতিহ্যবাহী টুপিতে ছিল ব্রহ্মকমলের প্রতিরূপ। সেটি উত্তরাখণ্ডের রাজ্য-ফুল। যখনই মোদী কেদারনাথে গিয়েছেন ব্রহ্মকমল দিয়েই পুজো দেন। সঙ্গে গায়ে ছিল মণিপুরের সাংস্কৃতিক প্রতীক স্বরূপ উত্তরীয়। রাজনৈতিক মহলের ধারণা, দুই রাজ্যের ভোটারদের আকৃষ্ট করতে পারে মোদীর এই বেশভূষা।

আরও পড়ুন কেন্দ্র-রাজ্য সংঘাতের মধ্যেই দিল্লির রাজপথে নেতাজির ট্যাবলো

উল্লেখ্য, গত বছর বাংলায় বিধানসভা নির্বাচনের আগে লম্বা দাড়ি, জোব্বা পরিহিত মোদীর ছবি ভাইরাল হয়েছিল। রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা আবৃত্তি করে তাক লাগিয়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী। অনেকেই বলেছিলেন, কবিগুরুর মতো বেশ নিয়েছেন মোদী। তবে শেষপর্যন্ত বাংলায় পদ্ম ফোটেনি। বিজেপিও কবিগুরুকে নকল করার বিষয়টি কুৎসা বলে অভিহিত করেছিল।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Republic day 2022 pm modi dons uttarakhands traditional cap