scorecardresearch

বড় খবর

নৌবাহিনীর ‘নারীশক্তির দিশা’, কুচকাওয়াজে কাঁপাবে রাজপথ, চিনে নিন এই সোনার মেয়েকে

প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে দাপিয়ে বেড়াবে দিশা, গর্বে বুক বাঁধছেন কোটি কোটি ভারতীয়

নৌবাহিনীর ‘নারীশক্তির দিশা’, কুচকাওয়াজে কাঁপাবে রাজপথ, চিনে নিন এই সোনার মেয়েকে
চিনে নিন এই সোনার মেয়েকে

ছেলেবেলার স্বপ্নপূরণের পথে লেফটেন্যান্ট কমান্ডার দিশা অমৃত। স্কুলে পড়ার সময় থেকেই দিশা এনসিসি করত সবার সঙ্গে। সেই সঙ্গে চোখে একরাশ স্বপ্ন ২৬ জানুয়ারি দিল্লির রাজপথে কুচকাওয়াজে অংশ নেবে সে। সেদিনের সেই ইচ্ছা পূরণের পথে ২৯ বছরের লেফটেন্যান্ট কমান্ডার দিশা অমৃত। তিনি এখন নৌবাহিনীর এয়ার অফিসার। দিশা অমৃত এবার দিল্লির প্যারেডে নৌবাহিনীর নেতৃত্ব দেবেন।

দিশা বলেন, দিল্লির রাজপথে প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নেওয়া তার ছোটবেলার স্বপ্ন । খুব গর্বের সঙ্গেই, দিশা বলেন “ছোটবেলা থেকেই, তাকে রাজপথে (বর্তমানে কর্তব্যের পথ) হাঁটতে হয়েছিল এবং দেশের প্রতিনিধিত্ব করতে হয়েছিল, যা এখন পূরণ হতে চলেছে”। তিনি বলেন, “ভারতীয় সেনাবাহিনী নারীশক্তিকে সম্মান করে”। দিশা বিশ্বাস করেন যে একজন পুরুষ এবং একজন মহিলা অফিসারের মধ্যে কোন ফারাক নেই। তিনি নিজেকে শুধুমাত্র ভারতীয় নৌসেনার একজন অফিসার হিসাবেই দেখেন। থিম সং প্রসঙ্গে দিশা বলেন- আমরা প্রস্তুত। এবার নৌবাহিনীর ট্যাবলোর থিম ‘নারীশক্তি।’ আন্দামানে নৌবাহিনীর ঘাঁটিতে দায়িত্বপ্রাপ্ত এই লেফটেন্যান্ট কমান্ডরকে দিল্লির রাজপথে ঐতিহাসিক প্যারেডে নেতৃত্ব দেওয়ার কথা জানিয়েছে ভারতীয় নৌবাহিনী।

আরও পড়ুন: [ চোখের জলে ১২ হাজার কর্মীকে ‘আলবিদা’, আবেগে ভাসলেন Sundar Pichai ]

দিশা আরও বলেন, ‘এই প্যারেডে আমি নেতৃত্বে থাকলেও সামনের সারিতে আরও ৪৫ জন মহিলা নৌবাহিনীর অফিসার থাকবেন। অগ্নিবীর হিসেবে নৌবাহিনীতে প্রশিক্ষণরতরাও যোগ দেবেন প্যারেডে।’ কম্পিউটার সায়েন্স নিয়ে পড়াশোনা করেছেন দিশা। তারপর যোগ দেন সেনাবাহিনীতে। মূলত নৌসেনার বিমানের অপারেটিং সিস্টেম দেখাশোনা করেন তিনি। ডিসেম্বরের শেষে কর্ণাটকের বাড়িতে ছুটি কাটাতে গিয়েছিলেন দিশা। সেই সময়েই জানতে পারেন, দিল্লির প্যারেডে নেতৃত্ব দিতে হবে তাঁকে। তা শুনেই দিশা বলেন, “আমার স্বপ্নপূরণ হতে চলেছে, এটা আমার কাছে এক মাহেন্দ্রক্ষণ”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Republic day parade meet disha amrith woman officer who will lead indian navys contingent on january 26