scorecardresearch

বড় খবর

আজ থেকেই নির্বাচন কমিশনার হিসাবে নতুন দায়িত্ব সামলাবেন অরুণ গোয়েল

শনিবার কেন্দ্রীয় সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এই নিয়োগের কথা জানানো হয়েছে।

আজ থেকেই নির্বাচন কমিশনার হিসাবে নতুন দায়িত্ব সামলাবেন অরুণ গোয়েল
অরুণ গোয়েল

অবসরপ্রাপ্ত আইএএস আধিকারিক অরুণ গোয়েল নির্বাচন কমিশনারের দায়িত্ব নিয়েছেন। গোয়েল ১৯৮৫ ব্যাচের পাঞ্জাব ক্যাডারের আধিকারিক ছিলেন। তিনি মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পান্ডের সঙ্গে নির্বাচন কমিশনের যাবতীয় দায়িত্ব সামলাবেন। তাঁর এই নতুন পদে নিয়োগের কথা জানিয়েছে কেন্দ্রীয় আইন ও বিচার মন্ত্রক। চলতি বছর মে মাসে প্রধান নির্বাচন কমিশনার পদ থেকে অবসর নেন সুশীল চন্দ্র। তাঁর জায়গায় প্রধান নির্বাচন কমিশনার হয়েছেন রাজীব কুমার। শনিবার কেন্দ্রীয় সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এই নিয়োগের কথা জানানো হয়েছে। আজ সোমবার থেকেই নতুন দায়িত্ব কাঁধে তুলে নেবেন অবসরপ্রাপ্ত এই আমলা।

অবসর নেওয়ার ৪০ দিন আগে পদত্যাগ করেন অরুণ গোয়েল। তিনি বহু বছর ধরে কেন্দ্রে ডেপুটেশনে ছিলেন এবং বর্তমানে প্রধানমন্ত্রীর কার্যালয়ে (পিএমও) গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছিলেন। আগামী ৩১ ডিসেম্বর তাঁর অবসর নেওয়ার কথা থাকলেও তিনি ৪০ দিন আগেই স্বেচ্ছাবসর নেন।

আরও পড়ুন : [ ছড়িয়ে-ছিটিয়ে পড়ে মৃতদেহ, বুক ফাটা কান্না-হাহাকার, ভয়াবহ দুর্ঘটনায় শোকপ্রকাশ মোদীর ]

আগামী মাসে গুজরাট বিধানসভা নির্বাচনের মাঝামাঝি নির্বাচন কমিশনার হিসেবে নিযুক্ত হয়েছেন অরুণ গোয়েল। গুজরাট নির্বাচনের আগে এটি একটি গুরুত্বপূর্ণ নিয়োগ বলেই মনে করছেন বিশেষজ্ঞমহল। গুজরাটের ১৮২ টি বিধানসভা আসনের জন্য দুটি পর্যায়ে নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। ভোট হবে ১ ও ৫ ডিসেম্বর। ফলাফল ঘোষণা করা হবে আগামী ৮ ডিসেম্বর।

লাবেনঅরুণ গোয়েল মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পান্ডের সঙ্গে নির্বাচন কমিশনের দায়িত্ব সামলাবেন । গোয়াল মূলত পাতিয়ালার বাসিন্দা। আইএএস হওয়ার পর তিনি পাঞ্জাব এবং কেন্দ্রে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন। শুক্রবার তিনি স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন। সরকার এক বিজ্ঞপ্তির মাধ্যমে গোয়েলের নিয়োগের কথা জানায়।

অরুণ গোয়েল এই দায়িত্ব গ্রহণের পর পরবর্তী মুখ্য নির্বাচন কমিশনার হওয়ার দৌড়ে তিনিই হতে পারেন অন্যতম মুখ। রাজীব কুমারের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২০২৫ সালের ফেব্রুয়ারি মাসে। মে মাসে মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে অবসর নেন সুশীল চন্দ্র। এরপর থেকে নির্বাচন কমিশনের একজন কমিশনারের পদ শূন্য ছিল। তার জায়গায় নতুন মুখ্য নির্বাচন কমিশনার হন রাজীব কুমার। অরুণ গোয়েল স্বেচ্ছায় অবসর নেওয়া পর্যন্ত ভারী শিল্প সচিবের দায়িত্ব পাওল করেন গোয়েল ২০২৭ সালের ডিসেম্বর পর্যন্ত নির্বাচন কমিশনের দায়িত্ব সামলাবেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Retired ias officer arun goel assumes charge as new election commissioner