scorecardresearch

বড় খবর

অবসরপ্রাপ্ত পুলিশকর্তাই জঙ্গিদের ‘রাইট হ্যান্ড’, কাকে বিশ্বাস? তুলকালাম প্রশাসনে

বাইরে থেকে লোক এনে চলত সন্ত্রাসের প্রশিক্ষণ। শহরের হোটেলে নাম ভাঁড়িয়ে থাকত বহু যুবক।

Retired Jharkhand's cop among two arrested in Bihar for terror link
ইতিমধ্যেই অবসরপ্রাপ্ত ওই পুলিশকর্তা-সহ জঙ্গি-যোগের অভিযোগে গ্রেফতার ২।

সন্ত্রাসের জাল বুনছিলেন খোদ অবসরপ্রাপ্ত পুলিশকর্তাই, চাঞ্চল্যকর দাবি পুলিশের। জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ঝাড়খণ্ড পুলিশের ওই প্রাক্তন আধিকারিক-সহ দু’জনকে গ্রেফতার করেছে বিহার পুলিশ। ধৃত দু’জনেই জঙ্গি গোষ্ঠী পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই)-এর সঙ্গে যুক্ত বলে দাবি পুলিশের। বুধবার গভীর রাতে পাটনার ফুলওয়ারি শরিফ থেকে ওই দু’জনকে গ্রেফতার করা হয়।

ফুলওয়ারি শরিফের অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) মনীশ কুমার বলেন, “ধৃত মহম্মদ জাল্লাউদ্দিন এবং অবসরপ্রাপ্ত ঝাড়খণ্ড পুলিশ আধিকারিক আতহার পারভেজ। পিএফআইয়ের সঙ্গে ওদের সম্পর্ক রয়েছে। জাল্লাউদ্দিন এর আগে স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অফ ইন্ডিয়া (সিমি)-এর সঙ্গে যুক্ত ছিল। স্থানীয়দের কয়েকজনকে তলোয়ার ও ছুরি চালানোর কায়দা শেখাচ্ছিল ধৃতরা। স্থানীয়দের সাম্প্রদায়িক হিংসা ছড়াতেও প্ররোচনা দিচ্ছিল তারা।”

আরও পড়ুন- ২১ জুলাই তৃণমূল না সরকারের সভা? হাসপাতালে ব্যবস্থা-নির্দেশ নিয়ে ধুয়ে দিলেন BJP নেতা

তদন্তে জানা গিয়েছে, অন্য রাজ্য থেকেও পাটনায় এদের সঙ্গে দেখা করতে লোকজন আসত। পরিচয় গোপন রাখতে পাটনার হোটেলে বাইরে থেকে আসা লোকজন নাম বদলেও থাকত। ধৃতদের কাছ থেকে বেশ কিছু সন্ত্রাসবাদী নথিপত্র উদ্ধার হয়েছে। ওই পুলিশ কর্তা জানিয়েছেন, ধৃত অবসরপ্রাপ্ত পুলিশ কর্তা পারভেজের ছোট ভাই ২০০১-০২ সালে বিহারে সিমি নিষিদ্ধ হওয়ার পর একাধিক বোমা বিস্ফোরণের মামলায় জেলও খেটেছে।

আরও পড়ুন- তুঙ্গে আতঙ্ক, মাঙ্কিপক্স ঢুকে পড়ল ভারতেও? বিদেশ ফেরত ব্যক্তি আক্রান্ত বলে সন্দেহ

ঝাড়খণ্ডের অবসরপ্রাপ্ত ওই পুলিশকর্তার সঙ্গে একাধিক বিদেশি সংস্থার সদস্যদেরও যোগাযোগ ছিল বলে জানতে পেরছে পুলিশ। ওই সংগঠনগুলি ভারত-বিরোধী কার্যকলাপে মদত জোগায় বলে দাবি বিহার পুলিশের। ভারত বিরোধী কার্যকলাপ চালানোর জন্য বিদেশ থেকে তহবিল সংগ্রহ করত ধৃত পারভেজ। এএসপি মণীশ কুমার বলেন, ”এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-কেও ওদের টাকার লেনদেন খতিয়ে দেখতে বলা হয়েছে।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Retired jharkhands cop among two arrested in bihar for terror link