scorecardresearch

বড় খবর

ভয়ানক ‘ডার্টি বোমা’ ব্যবহার করতে পারে ইউক্রেন, রাজনাথকে ফোন রুশ প্রতিরক্ষামন্ত্রীর

ভারত আবারও আলোচনা ও কূটনীতির পথ অনুসরণ করার বিষয়ে রাশিয়াকে পরামর্শ দিয়েছে।

ভয়ানক ‘ডার্টি বোমা’ ব্যবহার করতে পারে ইউক্রেন, রাজনাথকে ফোন রুশ প্রতিরক্ষামন্ত্রীর
ইউক্রেনের সম্ভাব্য তেজস্ক্রিয় বোমা (ডার্টি বোমা) ব্যবহার নিয়ে ভারতের কাছে উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া।

ইউক্রেনের সম্ভাব্য তেজস্ক্রিয় বোমা (ডার্টি বোমা) ব্যবহার নিয়ে ভারতের কাছে উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া। বুধবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে ফোন করে রাশিয়া-ইউক্রেনের সামগ্রিক পরিস্থিতি এবং পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহারের বিষয়ে অবহিত করেন।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রক একটি অফিসিয়াল বিবৃতি জারি করে বলেছে ইউক্রেনের সম্ভাব্য ‘ডার্টি বোমা’ ব্যবহার নিয়ে ভারতের কাছে উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রকের অনুরোধে ভারতের তরফে এই ফোনালাপ পর্বটি অনুষ্টিত হয়। ফোনালাপে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী ইউক্রেনের ‘ডার্টি বোমা’ ব্যবহারের সম্ভাবনা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন।

ভারতের প্রতিরক্ষামন্ত্রীর পাশাপাশি রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীও চিন, আমেরিকা, ফ্রান্স ও তুরস্কের মতো দেশের প্রতিরক্ষামন্ত্রীদের ‘ডার্টি বোমা’ নিয়ে সতর্ক করেছেন। বুধবার ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে ফোন করেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগু। ইউক্রেন তেজস্ক্রিয় বোমা ব্যবহার করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

রাশিয়ার কাছে বর্তমানে ৬ হাজার এর বেশি পারমাণবিক অস্ত্র রয়েছে। ইউক্রেন যদি তেজস্ক্রিয় বোমার মতো কোন ধরণের অস্ত্রের ব্যবহার করে  তাহলে রাশিয়াও ইউক্রেনের ওপর পারমানবিক অস্ত্র প্রয়োগ করতে পারে এমনই সংকেত মিলেছে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রকের তরফে। 

আরও পড়ুন : [ ‘কোর্স শেষ করতেই হবে’, মৃত্যুভয় উড়িয়েই ইউক্রেন আঁকড়ে ভারতীয় পড়ুয়ারা ]

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (এসআইপিআরআই) ‘ইয়ার বুক-2022’ অনুসারে, বর্তমানে বিশ্বে মোট ১২ হাজার ৭০৫টি পারমাণবিক অস্ত্র রয়েছে। এর মধ্যে রাশিয়ায় সর্বোচ্চ ৫ হাজার ৯৭৭টি এবং আমেরিকায় রয়েছে ৫ হাজার ৪২৮টি। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে কয়েকবার পরমাণু হামলার হুমকি দিয়েছে রাশিয়া।

এই কারণেই বুধবার যখন রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু ফোনে কথা বলেন রাজনাথ সিংয়ের সঙ্গে।  তবে সম্ভাব্য পারমানবিক অস্ত্র ব্যবহার সম্পর্কে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং স্পষ্টভাবে রাশিয়াকে জানিয়েছেন,  যুদ্ধে রাশিয়া এবং ইউক্রেন উভয়েরই পারমাণবিক অস্ত্র ব্যবহার করা উচিৎ নয়। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দ্রুত সমাধানের জন্য ভারত আবারও আলোচনা ও কূটনীতির পথ অনুসরণ করার বিষয়ে রাশিয়াকে পরামর্শ দিয়েছে’।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Russia alerts rajnath singh on dirty bomb he warns against n option