scorecardresearch

বড় খবর

বিজেপি নেতাদের উপর আত্মঘাতী হামলার ছক ISIS জঙ্গির! ভেস্তে দিল রাশিয়ার ইন্টেলিজেন্স

রুশ শীর্ষ গোয়েন্দা বিভাগ জানিয়েছে, ইসলামিক স্টেটের এক সুইসাইড বম্বারকে মধ্য এশিয়ার এক দেশ থেকে আটক করা হয়েছে।

বিজেপি নেতাদের উপর আত্মঘাতী হামলার ছক ISIS জঙ্গির! ভেস্তে দিল রাশিয়ার ইন্টেলিজেন্স
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতে ভয়ঙ্কর আত্মঘাতী হামলার ছক! ভেস্তে দিল রাশিয়ার ইন্টেলিজেন্স এজেন্সি। সোমবার রুশ শীর্ষ গোয়েন্দা বিভাগ জানিয়েছে, ইসলামিক স্টেটের এক সুইসাইড বম্বারকে মধ্য এশিয়ার এক দেশ থেকে আটক করা হয়েছে। ভারতের শীর্ষ নেতাদের উপর হামলার ছক ছিল ওই জঙ্গির। এমনটাই জানিয়েছে রাশিয়ার সরকারি মিডিয়া।

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের রিপোর্ট অনুযায়ী, এবছর এপ্রিল-জুনের মধ্যে ইসলামিক স্টেটের এক শীর্ষ জঙ্গিনেতা এক ফিদায়েঁ জঙ্গিকে রিক্রুট করে। তুর্কিতে এই নিয়োগ হয়েছিল বলে জানতে পারে রাশিয়া, এমনটাই জানা গিয়েছে তাস নিউজ এজেন্সি সূত্রে।

এফএসবি জানিয়েছে, ফেডারেল সিকিউরিটি সার্ভিস রাশিয়ায় এক জঙ্গিকে চিহ্নিত করে তাকে ধরে। ইসলামিক স্টেটের সঙ্গে যুক্ত ছিল সে। জানা গিয়েছে, মধ্যপ্রাচ্যের এক দেশের বাসিন্দা। ভারতের শাসকদলের শীর্ষ নেতাদের উপর হামলার ছক ছিল ওই জঙ্গির। আত্মঘাতী হামলার ছক ছিল তার।

আরও পড়ুন বিকট শব্দে দোকানে বিস্ফোরণ, উড়ল ছাদ, তদন্তে পুলিশ

তদন্তে জানা গিয়েছে, টেলিগ্রাম মেসেজ অ্যাকাউন্টের মাধ্যমে মগজধোলাই করা হত এবং জঙ্গি তৈরি করা হত। ইস্তানবুলে আইএস প্রতিনিধিরা ওই তরুণদের সঙ্গে দেখাও করত বলে জানা গিয়েছে। এফএসবি জানিয়েছে, আইএস আমিরের (প্রধান) কাছে শপথ নিয়ে রাশিয়ার উদ্দেশে বেরিয়ে পড়ে ওই জঙ্গি। সেখানে কিছু কাগজপত্র তৈরি করার প্রয়োজন ছিল। সেগুলো শেষ করে ভারতে উড়ে যাওয়ার কথা ছিল ধৃতের।

প্রসঙ্গত, ইরাক-সিরিয়ায় একাধিক নাশকতা, ভয়াবহ জঙ্গি হামলার নেপথ্যে রয়েছে এই জঙ্গি গোষ্ঠী আইএসআইএস। কিন্তু ভারতে এই জঙ্গিগোষ্ঠী ভারতে ইউএপিএ আইনে নিষিদ্ধ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Russia detains is bomber planning to target ruling party politician over prophet remarks