বড় খবর

ভারতকে স্পুটনিক-৫ এর বিস্তারিত তথ্য দিল রাশিয়া, তৃতীয় পর্যায়ের ট্রায়ালই বিকল্প

সুরক্ষিত রাশিয়ার তৈরি ভ্যাকসিন স্পুটনিক ৫। গত শুক্রবার ল্যানসেট জার্নাল এই তথ্য প্রকাশ করে। তবে সন্দিহান পশ্চিমী বিশেষজ্ঞরা।

covid-19 vaccine
প্রতীকী ছবি।
সুরক্ষিত রাশিয়ার তৈরি ভ্যাকসিন ‘স্পুটনিক ৫’। গত শুক্রবার ল্যানসেট জার্নালের রিপোর্ট অনুসারে, প্রথম দফার পরীক্ষায় কোনও স্বেচ্ছাসেবীর শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই অ্যান্টিবডি গঠনে সফল‘স্পুটনিক ৫,’। দ্বিতীয় দফার ট্রায়ালও সফল। করোনা ভ্যাকসিনের ক্ষেত্রে রাশিয়ার তৈরি এই ভ্যাকসিনই এখন আশার আলো। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে, রাশিয়ার গবেষণা সংস্থা স্পুটনিক-৫ এর সুরক্ষা ও কার্যকারিতা সংক্রান্ত বিস্তৃত তথ্য ভারতকে দিয়েছে।

মস্কোর গামালিয়া গবেষণা ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি থেকে করোনার ভ্যকসিনের তথ্য চেয়েছিল ভারত। রাশিয়ার দুই হাসপাতাল আয়োজিত স্পুটনিক ৫ ভ্যাকসিন ট্রায়ালে অংশগ্রহণ করেছিলেন ১৮ থেকে ৬০ বছর বয়েসি ৭৬ জন স্বেচ্ছাসেবী।

সূত্র জানিয়েছে, ‘ভ্যাকসিন সংক্রান্ত বিষয়ে ভারত রাশিয়ার সঙ্গে সম্পর্ক বজায় রেখেছে।’ এক্ষেত্রে সমন্বয় রক্ষা করছে বায়োটেকনলজি বিভাগের সচিব প্রধান রেণু স্বরূপ ও রাশিয়ায় নিয়োজিত ভারতীয় রাষ্ট্রদূত ডি বি ভেঙ্কটেশ ভর্মা।

রাশিয়ার ভ্যাকসিনের বিস্তৃত তথ্য পর্যালোচনা করবেন ভারতের বিশেষজ্ঞরা। নিয়ন্ত্রক কর্তৃপক্ষের থেকে ছাড়পত্র পেলে বিকল্প হিসাবে ভারতে পৃথকভাবে এর তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল করা যেতে পারে। স্পুটনিক ৫ এর সরকারি ওয়েবসাইট অনুসারে, রাশিয়া একাধিক দেশে এই ভ্যকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের পরিকল্পনা করেছে। এইসব দেশের মধ্যে উল্লেখযোগ্য হল সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, ব্রাজিল ও ফিলিপিন্স।

চলতি মাসেই স্পুটনিক-৫ ভ্যাকসিন তৈরির কাজ শুরু হতে পারে। উল্লেখ্য, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, ব্রাজিল, ফিলিপিন্স, ইন্দোনেশিয়া, মেক্সিকো সহ কুড়িটি দেশের মত ভারতও করোনা প্রতিরোধকারী রাশিয়ার তৈরি এই ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে আগ্রাহ প্রকাশ করেছে।

যদিও স্পুটনিক-৫ নিয়ে গামালিয়া গবেষণা ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির দ্রূততা ও গোপনীয়তা নিয়ে রাশিয়ার দাবি সম্পর্কে পশ্চিমা বিশেষজ্ঞরা সন্দেহ প্রকাশ করেছেন। ল্য়ানসেট জার্নাল অনুসারে, স্পুটনিক-৫ এর তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ক্ষেত্রে বিভিন্ন বয়সের ও ঝুঁকিপূর্ণ গোষ্ঠীর চল্লিশ হাজার স্বেচ্ছাসেবককে যুক্ত করা হবে। অনলাইন আবেদনের মাধ্যমে স্বেচ্ছাসেবকদের “নিরবিচছিন্ন পর্যবেক্ষণে”র অন্তর্ভুক্ত করা হবে, ভ্যাকসিনের প্রতিটি ডোজের নিজস্ব কিউআর কোড স্বেচ্ছাসেবকদের দেওয়া হবে।

গত ৪ সেপ্টেম্বর ল্যানসেট জার্নালের রিপোর্ট জানায়, রাশিয়ার তৈরি ভ্যাকসিন ‘স্পুটনিক ৫’ সুরক্ষিত। শুক্রবার , প্রথম দফার পরীক্ষায় কোনও স্বেচ্ছাসেবীর শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই অ্যান্টিবডি গঠনে সফল‘স্পুটনিক ৫,’। এমনকী ভ্যাকসিনের দ্বিতীয় দফার ট্রায়ালও সফল হয়েছে। এছাড়াও প্রত্যেক স্বেচ্ছাসেবীর শরীরে ভ্যাকসিন প্রয়োগের ২৮ দিনের মধ্যে টি-সেল সাড়া দিয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Russia shares data on sputnik v vaccine with india

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩সিবিএসই-র সিদ্ধান্তের প্রতিবাদে লুধিয়ানার ফিরোজপুরে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com