বড় খবর

ভারতে ১৭ জনের দেহে স্পুটনিক ভি ভ্যাকসিন প্রয়োগ

রবিবার পুনের একটি হাসপাতালে ১৭ জন স্বেচ্ছাসেবকের দেহে প্রয়োগ করা হল রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন।

দেশে এখন ভ্যাকসিন উৎপাদন নিয়ে রীতিমতো শোরগোল। সম্প্রতি ভারত বায়োটেকের টিকা নেওয়ার পর করোনা আক্রান্ত হয়েছেন হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ। যদিও ভারত বায়োটেকের তরফে জানিয়ে দেওয়া হয় এই ভ্যাকসিন নিরাপদ। এরই মধ্যে রবিবার পুনের একটি হাসপাতালে ১৭ জন স্বেচ্ছাসেবকের দেহে প্রয়োগ করা হল রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন।

রাশিয়ার গামালেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এবং রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড তৈরি করেছে এই ভ্যাকসিন। রিপোর্ট অনুযায়ী ভারত রাশিয়ার থেকে ১০ কোটি ভ্যাকসিন ডোজ কিনেছে।

আরও পড়ুন, ভ্যাকসিন না কি ‘স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা’ কোনটি বেশি ভাল?

ক্লিনিকাল রিসার্চ ডিপার্টমেন্টের প্রধান ডা: এস কে রাউত বলেন, “মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অংশ হিসেবে ১৭ জন স্বেচ্ছাসেবকের দেহে এই স্পুটনিক ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। যাদের দেহে এই ভ্যাকসিন প্রয়োগ হয়েছে আগামী কয়েক সিন তাঁদের পর্যবেক্ষণে রাখা হবে।”

এদিকে, ব্রিটেন ও বাহারিনের ছাড়পত্রের পর এবার ভারতে টিকাকরণের জন্য দরুরি ভিত্তিতে অনুমতি চাইল মার্কিন ভ্যাকসিন নির্মাতা সংস্থা ফাইজার। এই প্রথম কোনও সংস্থার তরফে এ দেশে টিকাকরণের জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার থেকে অনুমতি চাওয়া হল।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Russias sputnik v covid vaccine given to 17 volunteers in pune

Next Story
লাদাখ নিয়ে ব্যস্ত ভারত, অরুণাচলের কাছে ৩টি গ্রাম বানিয়ে ফেলল চিনindia china standoff, ভারত চিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com