scorecardresearch

শবরীমালা মন্দির খোলার আগে ফের ১৪৪ ধারা জারি

চলতি মাসের ৫ তারিখ বিশেষ পুজোর জন্য খোলা হচ্ছে শবরীমালা মন্দির। সেই উপলক্ষ্যেই যাতে নতুন করে আর অশান্তি না ছড়ায়, সেজন্য চারটি জায়গায় ১৪৪ ধারা জারি করার সিদ্ধান্ত নিয়েছে পাথানামথিট্টা জেলা প্রশাসন।

শবরীমালা মন্দির খোলার আগে ফের ১৪৪ ধারা জারি
শবরীমালা নিয়ে কেরালায় অপ্রীতিকর ঘটনা এড়াতে আবারও জারি করা হচ্ছে ১৪৪ ধারা। ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

শবরীমালা নিয়ে কেরালায় অপ্রীতিকর ঘটনা এড়াতে আবারও জারি করা হচ্ছে ১৪৪ ধারা। চলতি মাসের ৫ তারিখ বিশেষ পুজোর জন্য খোলা হচ্ছে শবরীমালা মন্দির। সেই উপলক্ষ্যেই যাতে নতুন করে আর অশান্তি না ছড়ায়, সেজন্য চারটি জায়গায় ১৪৪ ধারা জারি করার সিদ্ধান্ত নিয়েছে পাথানামথিট্টা জেলা প্রশাসন। আগামিকাল থেকে ৬ নভেম্বর পর্যন্ত সানিধনম, পাম্বা, নিলাক্কাল ও এলাভুনকালে ১৪৪ ধারা জারি করা থাকছে। ওই এলাকায় অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশি টহলদারিরও নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে, সংবাদ সংস্থা পিটিআই সূত্রে এমনটাই খবর। উল্লেখ্য, গত ১৭ থেকে ২২ অক্টোবর ওই চারটি এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছিল।

শবরীমালা মন্দিরে সব বয়সের মহিলাদের প্রবেশাধিকারের রায় মেলার পর থেকেই সে রাজ্যে বিক্ষোভ শুরু হয়েছে। সুপ্রিম কোর্টের রায়ের পরও মন্দিরের গর্ভগৃহে ১০ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের ঢুকতে বাধা দিচ্ছেন ভক্তরা। যার জেরে দক্ষিণের রাজ্যে টালমাটাল পরিস্থিতি তৈরি হয়েছে। শবরীমালা মন্দির কর্তৃপক্ষের তরফ থেকে সরকারকে চিঠি লিখে জানানো হয়েছে, মন্দিরের ঐতিহ্য ভাঙার চেষ্টা করা হলে, মন্দিরে তালা মেরে দেওয়া হবে এবং সমস্ত অনুষ্ঠান বন্ধ করে দেওয়া হবে।

আরও পড়ুন: শবরীমালা ইস্যুতে নয়া মোড়, আয়াপ্পা ভক্তের মৃত্যুতে বনধের ডাক বিজেপির

সুপ্রিম কোর্টের সেই যুগান্তকারী রায়ের পুনর্বিবেচনা মামলার শুনানি জরুরি ভিত্তিতে করার আর্জি সম্প্রতি খারিজ করা হয়েছে দেশের শীর্ষ আদালতে। সুপ্রিম রায় পুনর্বিবেচনার মামলার শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে আগামী ১৩ নভেম্বর। এখনও পর্যন্ত বিক্ষোভের জেরে ৫৪৩টি মামলা দায়ের করা হয়েছে। বিক্ষোভ দেখাতে গিয়ে গ্রেফতার হয়েছেন প্রায় ৩,৭০০ জন।

কেরালার পাথানামথিট্টা জেলার জঙ্গল এলাকা থেকে শিব দাস নামে ৬০ বছর বয়সী এক বৃদ্ধের দেহ উদ্ধার করা হয়েছে। যা নিয়ে এই ইস্যু নয়া মোড় নেয়। আয়াপ্পা ভক্তের মৃত্যুর প্রতিবাদে কেরালার পাথানামথিট্টা জেলায় ১২ ঘণ্টার বনধের ডাক দেয় বিজেপি। পুলিশি অত্যাচারেই ওই ভক্তের মৃত্যু হয়েছে বলে অভিযোগ বিজেপির।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sabarimala row section 144 imposed in four areas to ensure safety kerala