scorecardresearch

বড় খবর

হামলার পর কেটে গিয়েছে কয়েকঘণ্টা, কেমন আছেন বুকারজয়ী লেখক রুশদি?

লেখকের ওপর হামলার ঘটনায় ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে হাদি মাটারকে। আদালতে সে নিজেকে নির্দোষ বলে দাবি করে।

হামলার পর কেটে গিয়েছে কয়েকঘণ্টা, কেমন আছেন বুকারজয়ী লেখক রুশদি?

শারীরিক অবস্থার সামান্য উন্নতি হয়েছে।  সামান্য কথাও বলেছেন। সেই সঙ্গে করেছেন খানিক মজাও। ভেন্টিলেশন থেকে বের করে আনা হয়েছে বুকারজয়ী লেখক সলমান রুশদিকে। একথা জানিয়েছেন রুশদির এজেন্ট অ্যান্ড্রিউ উইলি। তিনি আরও জানিয়েছেন এই মুহূর্তে লেখকের আর ভেন্টিলেশন সাপোর্টের প্রয়োজন পড়ছে না।

প্রসঙ্গত উল্লেখ্য, নিউইয়র্কে একটি অনুষ্ঠান চলাকালীন হামলার শিকার হন সাহিত্যিক সলমন রুশদি। মঞ্চে সবেমাত্র বক্তৃতা করতে উঠেছিলেন ভারতীয় বংশোদ্ভূত বুকারজয়ী লেখক সলমন রুশদি । হঠাৎ করেই সবার নজর এড়িয়ে মঞ্চে উঠে এলোপাথাড়ি ছুরিকাঘাত করেন এক হামলাকারী। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুসারে ঘাড়ে গলায় পরপর ছুরির আঘাত চলে প্রায় ২০ সেকেন্ড ধরে।

মুহূর্তেই মাটিতে লুটিয়ে পড়েন তিনি। প্রায় সঙ্গে সঙ্গে গোটা প্রেক্ষাগৃহের নিয়ন্ত্রণ নেয় পুলিশ। মুহূর্তের মধ্যেই ধরে ফেলা হয় আততায়ীকে। সালমান রুশদিকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। রাখা হয় ভেন্টিলেশন সাপোর্টে।

আরও পড়ুন : [থেমে গেল দীর্ঘ দিনের রাজনৈতিক জীবন,পথ দুর্ঘটনায় মৃত শিব সংগ্রাম প্রধান]

রুশদির বন্ধু সাহিত্যিক আতিশ তাসিও টুইট করে লেখকের শারীরিক অবস্থার জানিয়েছেন। তিনি তার টুইট বার্তায় লিখেছেন, আপাতত ভেন্টিলেশন থেকে বের করে আনা হয়েছে রুশদিকে। তাঁর অবস্থা স্থিতিশীল। যদিও এর বেশি কিছু জানা যায়নি। তবে হাসপাতালের তরফে জানান হয়েছে রুশদির লিভার, স্নায়ু, এবং চোখে গুরুতর চোট রয়েছে।

লেখকের ওপর হামলার ঘটনায় ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে  হাদি মাটারকে। আদালতে সে নিজেকে নির্দোষ বলে দাবি করলেও আইনজীবীরা বিচারককে জানিয়েছেন যেভাবে লেখকের ওপর আক্রমণ করা হয়েছে তা অবশ্যই পূর্বপরিকল্পিত। মার্কিন আদালত মাটারের জামিনের আবেদন নামঞ্জুর করে। হামলাকারীকে আরও জিজ্ঞাসাবাদ করে আরও তথ্য জানার চেষ্টা চালাচ্ছেন তদন্তকারী আধিকারিকরা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Salman rushdie off ventilator and talking day after attack