scorecardresearch

বড় খবর

রামনবমী-হনুমান জয়ন্তীতে হিংসায় তদন্তের দাবি, জনস্বার্থ মামলা খারিজ সুপ্রিম কোর্ট

উত্তরপ্রদেশ, গুজরাত এবং মধ্যপ্রদেশে বুলডোজার বিচারের বিরুদ্ধেও আবেদন করা হয়।

কলকাতায় রামনবমীর মিছিল। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

দেশজুড়ে একাধিক রাজ্যে রামনবমী এবং হনুমান জয়ন্তীতে হিংসার ঘটনায় তদন্তের দাবিতে মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাত, ওড়িশা, দিল্লি-সহ একাধিক রাজ্যে হয় রামনবমীতে না হলে হনুমান জয়ন্তী ঘিরে অশান্তি হয়। তার জেরেই তদন্তের দাবি জানিয়ে মামলা দায়ের হয় শীর্ষ আদালতে। কিন্তু আদালত খারিজ করে দিয়েছে মামলা।

বিচারপতি এল নাগেশ্বরা রাও এবং বি আর গাভাইয়ের বেঞ্চ মঙ্গলবার আইনজীবী বিশাল তিওয়ারির দায়ের করা জনস্বার্থ মামলা খারিজ করে দিয়ে জানায়, “আপনি প্রাক্তন প্রধান বিচারপতির তত্ত্বাবধানে তদন্ত চাইছেন, কেউ কি ফাঁকা রয়েছে? খুঁজে বের করুন, কী ধরনের স্বস্তি এটা?”

আদালত জানিয়েছে, এমন কোনও ধরনের আবদার না করতে যা আদালত মঞ্জুর করতে পারবে না। উল্লেখ্য, আইনজীবী নিজের আবেদনে প্রাক্তন প্রধান বিচারপতির নেতৃত্বে রাজস্থান, মধ্যপ্রদেশ, দিল্লি এবং গুজরাতে সাম্প্রদায়িক হিংসার তদন্ত দাবি করেছেন। একইসঙ্গে জনস্বার্থে মামলায় উত্তরপ্রদেশ, গুজরাত এবং মধ্যপ্রদেশে বুলডোজার বিচারের বিরুদ্ধেও আবেদন করা হয়।

আরও পড়ুন আধিকারিকদের ওপর হামলার অভিযোগ, জামিন পাওয়ার পরই ফের অসমে গ্রেফতার জিগনেশ

আবেদনে জানানো হয়েছে, এই ধরনের পদক্ষেপ সম্পূর্ণ বৈষম্যমূলক এবং গণতান্ত্রিক এবং আইনের শাসনে এই পদ্ধতিতে পদক্ষেপ একেবারেই অন্যায়। প্রসঙ্গত, দিল্লির জাহাঙ্গিরপুরী এবং মধ্যপ্রদেশের খারগোনে হিংসার পর পর সেখানে অবৈধ নির্মাণ ভাঙার নামে বুলডোজার দিয়ে সব নির্মাণ ভেঙে ফেলা হয়। দুই ক্ষেত্রেই বিজেপি শাসিত পুরনিগম বা প্রশাসন এই পদক্ষেপ করেছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sc dismisses plea seeking judicial inquiry into communal incidents during ram navami hanuman jayanti