অবমাননার নোটিশ নয়, কেবল হর্ষ মন্দার জবাব তলব করেছে আদালত

হর্ষ মন্দারের বিরুদ্ধে আদালত অবমাননার প্রক্রিয়া শুরুর আর্জি জানিয়েছে দিল্লি পুলিশ।

By: New Delhi  March 6, 2020, 3:49:36 PM

হর্ষ মন্দার সুপ্রিম কোর্ট সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেছেন বলে বৃহস্পতিবারই প্রধান বিচারপতির বেঞ্চে অভিযোগ করেছিলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। পরে মন্দারের বিরুদ্ধে আদালত অবমাননার প্রক্রিয়া শুরুর আর্জি জানায় দিল্লি পুলিশ। সলিসিটর জেনারেল‌ের অভিযোগের সমর্থনে আদালতে হলফনামাও দেয় দিল্লি পুলিশ। সুপ্রিম কোর্টে শুক্রবার সমাজকর্মী হর্ষ মন্দারকে দিল্লি পুলিশের হলফনামার জবাব দেওয়ার নির্দেশ দিল। তবে, আদালত অবমামনার নোটিশ ওই সমাজকর্মীকে দেওয়া হয়নি বলে এদিন জানিয়ে দিয়েছে আদালত।

সিএএ-বিরোধী একটি সভায় মন্দার বলেছেন, ‘সুপ্রিম কোর্টের উপরে আমাদের আস্থা নেই। তাও সেখানে যেতে হয়। এই বক্তব্য আদালতের পক্ষে অবমাননাকর।’ অভিযোগ, আসামে ডিটেনশন শিবির নিয়ে মামলায় আবেদনকারীর তালিকা থেকে মন্দারের নাম বাদ দিয়েছিলেন প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। কারণ, তখন মন্দার বেঞ্চ বদলের আর্জি জানিয়েছিলেন।

আরও পড়ুন: দিল্লি হিংসা: নিহতদের ময়নাতদন্ত ভিডিওগ্রাফির নির্দেশ হাইকোর্টের

দিল্লি পুলিশের হয়ে আদলতে প্রতিদ্বন্দ্বিতা করছেন সলিসিটর জেনারেল তুষার মেহেতা। তিনি বলেন, ‘একটি নয়, মন্দারের বিরুদ্ধে এই ধরনের আরও বেশ কয়েকটি ভিডিও রয়েছে। মন্দারের হয়ে একটি মামলায় তাঁর আইনজীবী দুষ্যমন্ত দাভে বলেছিলেন যে, মান্দারের মন্তব্য আদালত অবমাননা ও অপমানজনক নয়। বিষয়টি নিয়ে অযথা জলঘোলার জন্য সরকারকেই দায়ী করা হয়।’

বিজেপি নেতাদের উস্কানিমূলক মন্তব্য নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন সমাজকর্মী হর্ষ মন্দার। কিন্তু হর্ষ নিজেই বিচারব্যবস্থার বিশ্বাসযোগ্যতা নিয়ে যে ‘অপমানজনক মন্তব্য’ করেছিলেন, তার নিষ্পত্তি না হওয়া অবধি হর্ষের আবেদন শোনা হবে না, জানিয়েছিলেন প্রধান বিচারপতি এস এ বোবদে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sc seeks harsh mander reply on hate speech allegations

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
IPL 2020
X