scorecardresearch

রাজ্যে ফিরতে হলে করোনা নেগেটিভ হতে হবে, হাইকোর্টের নির্দেশেই সুপ্রিম সম্মতি

যে সমস্ত পরিযায়ীরা কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ হবেন তাদেরই রাজ্যে ঢুকতে দেওয়ার অনুমতি দেওয়া হবে।

রাজ্যে ফিরতে হলে করোনা নেগেটিভ হতে হবে, হাইকোর্টের নির্দেশেই সুপ্রিম সম্মতি

ওড়িশা হাইকোর্ট মঙ্গলবার নির্দেশ দেয় কোভিড-১৯ নেগেটিভ হলে অর্থাত করোনাভাইরাসে আক্রান্ত না হলে তবেই রাজ্যে ফিরতে পারবেন পরিযায়ী মানুষেরা। এদিন ওড়িশা আদালতের সেই নির্দেশেই সায় দিল সুপ্রিম কোর্ট। সলিসিটার জেনারেল তুষার মেহতা এবং আইনজীবী কানু আগরওয়াল শীর্ষ আদালতে বলেন, স্বাস্থ্যমন্ত্রক পরিযায়ী মানুষদের তাদের রাজ্যে ফিরে যাওয়ার অনুমতি দিয়েছে। তবে কেবলমাত্র যাদের করোনার লক্ষণ নেই অথচ অন্য রাজ্যে আটকে রয়েছেন তারাই ফিরবেন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার ওড়িশা হাইকোর্টের তরফে বলা হয়, যে সমস্ত পরিযায়ীরা কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ হবেন তাদেরই রাজ্যে ঢুকতে দেওয়ার অনুমতি দেওয়া হবে। এমনকী গুজরাট-সহ দেশের অন্যান্য রাজ্য থেকে আসা শ্রমিকদের ট্রেন বাতিল করতে বাধ্য হয়েছে।

পরিযায়ীদের ফেরা বিষয়ে জমা পড়া আবেদন শুনছিলেন বিচারপতি এস পাণ্ডা এবং কে আর মহাপাত্রের বেঞ্চ। তাঁরা বলেন, ” যে সমস্ত পরিযায়ী ওড়িশায় ফিরছেন তাঁদের ট্রেন কিংবা বাসে ওঠার আগে রাজ্য সরকার নিশ্চিত হবে তাদের প্রত্যেকের করোনা পরীক্ষায় নেগেটিভ ফল এসেছে।”

আরও পড়ুন- লকডাউনে মদের হোম ডেলিভারি বিবেচনা করা যায়: সুপ্রিম কোর্ট

ওড়িশার তথ্য ও জনসংযোগ দফতর অনুযায়ী, গঞ্জাম জেলায় সুরাট থেকে ফিরে আসা মানুষদের মধ্যে ১৭ জনের করোনা পরীক্ষার ফল ইতিবাচক আসে। মঙ্গলবার সন্ধ্যেয় ওড়িশায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ২১৯।

ওড়িশার গঞ্জম জেলা থেকে আসা প্রায় তিন লক্ষ শ্রমিক, গুজরাটের সুরাটে হীরে কাটা ও টেক্সটাইল ইউনিটে কাজ করে। কেন্দ্র দু’সপ্তাহ লকডাউনের মেয়াদ বৃদ্ধি করার পর দেশব্যাপী পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরার অনুমতি দিলে তারা ওড়িশা ফিরে আসে। ২ মে সুরাট থেকে ওড়িশা আসার প্রথম ট্রেন ছাড়ে। এখনও পর্যন্ত ১৯টি ট্রেন ১৯,২০০ জন মানুষকে রাজ্যে ফেরাতে সক্ষম হয়েছে।

সরকারের নির্দেশ অনুযায়ী, ৪,২৫৫ জন পরিযায়ী শ্রমিক বিভিন্ন রাজ্য থেকে ওড়িশা পৌঁছবে বৃহস্পতিবার। ৩মে পর্যন্ত ৪৯,৭৬৫জন শ্রমিক ফিরেছেন। রাজ্যের মতে, প্রায় ৫ লক্ষ মানুষ ফিরছেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sc stays orissa hc order returning migrants must test negative for covid 19