SCO Summit 2022: Want to transform India into a manufacturing hub, says PM Narendra Modi in address: ভারত নিয়ে বিরাট ভাবনা মোদীর, SCO সম্মেলনে খোলসা করলেন প্রধানমন্ত্রী | Indian Express Bangla

ভারত নিয়ে বিরাট ভাবনা মোদীর, SCO সম্মেলনে খোলসা করলেন প্রধানমন্ত্রী

এই সম্মেলনে অংশ নিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চিনা প্রেসিডেন্ট শি জিনপিং, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ, উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকত মিরজিওয়েভ।

ভারত নিয়ে বিরাট ভাবনা মোদীর, SCO সম্মেলনে খোলসা করলেন প্রধানমন্ত্রী

উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশন বা এসসিও সম্মেলনে অংশগ্রহণ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার সম্মেলনে অংশ নিয়ে মোদী বলেন, ভারতকে এক বিরাট উৎপাদন হাবে পরিণত করতে চান তিনি। বলেন, “ভারতে এই মুহূর্তে ৭০ হাজার স্টার্ট-আপ রয়েছে। আমরা মানব-কেন্দ্রিক উন্নয়ন মডেলের উপর নজর দিচ্ছি। প্রত্যেক সেক্টরে উদ্ভাবনের উপর জোর দিচ্ছি। ১০০-র বেশি ইউনিকর্ন এবং ৭০ হাজারের বেশি স্টার্ট-আপ রয়েছে ভারতে।”

তিনি আরও বলেছেন, “চলতি বছর ভারতের অর্থনীতি ৭.৫ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, ভারত এই মুহূর্তে বিশ্বের দ্রুততম অর্থনৈতিক বৃদ্ধির দেশ। বিশ্বের অন্য বৃহৎ অর্থনীতির দেশের সঙ্গে পাল্লা দিচ্ছে ভারত।” তিনি সম্মেলনে অংশগ্রহণকারী দেশের প্রতিনিধিদের আশ্বস্ত করেন, স্টার্ট-আপ এবং উদ্ভাবনী শক্তির উপর জোর দিতে বিশেষ কার্যনির্বাহী গোষ্ঠী তৈরি করবেন। এবং সেই কমিটির আলোচনা এসসিও সদস্যদের জানাবেন।

উৎপাদন হাব নিয়ে মোদী বলেছেন, “বর্তমানে দুনিয়া কোভিড অতিমারি থেকে বেরিয়ে আসছে। কোভিড এবং ইউক্রেন সংকটের কারণে বহু বাধা-বিপত্তি আসে সরবরাহ ক্ষেত্রে। তাই ভারতকে উৎপাদন হাবে পরিণত করার লক্ষ্য রয়েছে। যাতে আগামিদিনে ভারতেই সবকিছু তৈরি করা সম্ভব হয়।”

আরও পড়ুন সামরিক খাতে পাকিস্তানকে সাহায্য আমেরিকার, ক্ষোভপ্রকাশ ভারতের!

প্রসঙ্গত, কোভিডের জন্য দুবছর, তার পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে। সরবরাহ চেইন নষ্ট হয়েছে। সেই সব থেকে বেরিয়ে এসে আত্মনির্ভর হওয়ার লক্ষ্য নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রসঙ্গত, এই সম্মেলনে অংশ নিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চিনা প্রেসিডেন্ট শি জিনপিং, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ, উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকত মিরজিওয়েভ। আজ, পুতিন এবং শাভকত-সহ বাকি রাষ্ট্রনেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করতে পারেন বলে বিদেশ মন্ত্রক সূত্রে খবর।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Sco summit 2022 want to transform india into a manufacturing hub says pm narendra modi in address

Next Story
একটানা বৃষ্টি, হুড়মুড়িয়ে ভেঙে পড়ল নির্মীয়মান ভবন! চাপা পড়ে মৃত ৯