scorecardresearch

বড় খবর

সামরিক খাতে পাকিস্তানকে সাহায্য আমেরিকার, ক্ষোভপ্রকাশ ভারতের!

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এই বিষয়ে তাঁর ক্ষোভ উগরে দেন।

সামরিক খাতে পাকিস্তানকে সাহায্য আমেরিকার, ক্ষোভপ্রকাশ ভারতের!
পাকিস্তানের F-16 ফাইটার জেটের বহরের জন্য আমেরিকা যে আর্থিক সাহায্য দিয়েছে তাতে তীব্র আপত্তি জানিয়েছে ভারত ।

পাকিস্তানের F-16 ফাইটার জেটের আধুনিকিকরণের জন্য আমেরিকা যে আর্থিক সাহায্য দিয়েছে তাতে তীব্র আপত্তি জানিয়েছে ভারত । বুধবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের সঙ্গে একান্ত এক ফোনালাপে ভারতের আপত্তির কথা তুলে ধরেন। যুক্তরাষ্ট্র বলেছে, এই সাহায্য যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ অংশ।

ফোনে মার্কিন প্রতিরক্ষা সচিবের সাথে কথোপকথনের বিষয়ে, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং নিজেই টুইট করেছেন। তিনি টুইট বার্তায় লেখেন “পাকিস্তানের F-16 যুদ্ধবিমানে পাকিস্তানকে আর্থিক সাহায্য দেওয়ার আমেরিকার সিদ্ধান্ত নিয়ে আমি ভারতের উদ্বেগ প্রকাশ করেছি।”

প্রকৃতপক্ষে, সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানের F-16 যুদ্ধবিমানগুলির বহরের জন্য $ 40 মিলিয়ন আর্থিক সাহায্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পাকিস্তান ৮০-এর দশকে আমেরিকার কাছ থেকে এই F-16 জেট যুদ্ধবিমানগুলি কিনেছিল, যদিও  এখন এই বিমান প্রায় অপ্রচলিত। আমেরিকা পাকিস্তানকে সেগুলির রক্ষণাবেক্ষণ ও আপগ্রেডের জন্য এই সহায়তা প্রদান করছে বলেই জানায় আমেরিকা।

পরে, ভারতের প্রতিরক্ষা মন্ত্রক একটি অফিসিয়াল বিবৃতি জারি করে বলে যে রাজনাথ সিং এবং মার্কিন প্রতিরক্ষা সচিব (মন্ত্রী) এর মধ্যে খুব উষ্ণ এবং ফলপ্রসূ কথোপকথন হয়েছে। উভয় দেশের প্রতিরক্ষা মন্ত্রীরা ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বহুমুখী প্রতিরক্ষা সংক্রান্ত সহযোগিতা পর্যালোচনা করেছেন এবং দুই দেশের মধ্যে সামরিক সম্পর্ক আরও জোরদার করার উপর জোর দিয়েছেন।

আরও পড়ুন: [ লখিমপুর খেরিতে দুই নাবালিকার ঝুলন্ত দেহ উদ্ধার, ধর্ষণের অভিযোগে উত্তাল যোগীরাজ্য, ধৃত ৪ ]

প্রতিরক্ষা মন্ত্রক আরও জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা সচিব ভারতের সামরিক শক্তি আধুনিকীকরণের সম্ভাব্য সব ধরনের সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন এবং দুই দেশের প্রতিরক্ষা খাতে শিল্প ও প্রযুক্তিগত সহযোগিতা আরও জোরদার করার বিষয়ে কথা বলেছেন।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংও আগামী বছর ভারতে অনুষ্ঠিত ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের টু-প্লাস-টু বৈঠকের জন্য মার্কিন প্রতিরক্ষা সচিবকে আমন্ত্রণও জানান।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Us equipment package for paks f 16 fleet rajnath conveys to austin indias concern