বড় খবর

জেলা উন্নয়ন পরিষদের নির্বাচনে কড়া নিরাপত্তায় শিকেয় প্রার্থীদের প্রচার-পর্ব

প্রার্থী ও রাজনৈতিক দলগুলোর অভিযোগ, তাঁদের আটকে রাখা হচ্ছে এবং প্রচার করতে বাধা দেওয়া হচ্ছে। এ নিয়ে কেন্দ্রকে নিশানা করেছেন প্রার্থীরা।

Kashmir elections, কাশ্মীরে ভোট
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

জেলা উন্নয়ন পরিষদের নির্বাচন ঘিরে নিরাপত্তার বজ্রআঁটুনিতে মুড়ে ফেলা হয়েছে উপত্য়কাকে। নির্বাচনের মুখে জম্মু-কাশ্মীরে অতিরিক্ত ২৫ হাজার নিরাপত্তা কর্মীকে পাঠানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার। সেইসঙ্গে নির্বাচনে প্রার্থীদের নিরাপত্তাও আঁটোসাঁটো করা হয়েছে। যাঁরা নিরাপত্তা চেয়েছেন, তাঁদের বিশেষ সুরক্ষিত স্থানে রাখার ব্য়বস্থা করা হয়েছে।

এদিকে, কড়া নিরাপত্তার বেষ্টনী প্রসঙ্গে প্রার্থী ও রাজনৈতিক দলগুলোর অভিযোগ, তাঁদের আটকে রাখা হচ্ছে এবং প্রচার করতে বাধা দেওয়া হচ্ছে। এ নিয়ে কেন্দ্রকে নিশানা করেছেন প্রার্থীরা। তাঁদের প্রচার করতে দিতে দেওয়া হচ্ছে না বলে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। বুদগাম জেলার ন্য়াশনাল কনফারেন্স দলের দুই প্রার্থীর দাবি, তাঁরা প্রচার করতে পারছেন না। তাঁদের শ্রীনগরের হোটেলে রাখা হয়েছে।

পাম্পোরে ইডিআই কমপ্লেক্স ঘুরে দেখেছে দ্য় ইন্ডিয়ান এক্সপ্রেস। সেখানে দেখা গিয়েছে, বিভিন্ন দলের প্রার্থীদের রাখা হয়েছে। তাঁদের সঙ্গে রয়েছেন উর্দিধারী পুলিশ কর্মী। যাঁরা ভিতরে রয়েছেন, তাঁদের বাইরে না বেরোনোর জন্য় কড়া নির্দেশিকা রয়েছে। তাঁদের মধ্য়ে একজনের অভিযোগ, দলীয় বৈঠকে যোগ দিতে দেওয়া হয়নি তাঁকে।

আরও পড়ুন: জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলা, জখম ১২ বাসিন্দা

বুধবার সন্ধ্য়ায় টুইটারে ন্য়াশনাল কনফারেন্সের ভাইস প্রেসিডেন্ট ওমর আবদুল্লা লেখেন, ‘‘কী ধরনের নির্বাচন হচ্ছে জম্মু-কাশ্মীরে, যেখানে প্রচার করতে প্রার্থীদের রোখা হচ্ছে? এটা কি নিরাপদ, সন্ত্রাসমুক্ত জম্মু-কাশ্মীর, যা গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী টুইট করেছিলেন?’’

তবে, ৭টি দল, যারা পিপলস অ্য়ালায়েন্স ফর গুপকর ডিক্লিয়ারেশনের অংশ, তারাই যে এ পরিস্থিতির শিকার তা কিন্তু নয়। বিজেপির প্রার্থীদেরও বিভিন্ন ‘নিরাপদ স্থানে’ রখা হয়েছে। বিজেপি মুখপাত্র আলতফ ঠাকুরের কথায়, ‘‘আমাদের প্রায় সব প্রার্থীই নিরাপদ স্থানে রয়েছেন’’।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Security blanket for ddc polls in jk candidates and campaign in lockdown

Next Story
জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলা, জখম ১২ বাসিন্দাpulwama militant attack, পুলওয়ামা জঙ্গি হামলা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com